জাতীয়

দেশি-বিদেশি পর্যটক আকর্ষণে কাজ করে যাচ্ছে ট্যুরিস্ট পুলিশ: আইজিপি

পুলিশ মহাপরিদর্শক (আইজপি) মো. ময়নুল ইসলাম বলেছেন, পর্যটকদের নিরাপত্তা ও পরিবেশ সংরক্ষণের মাধ্যমে পর্যটন শিল্পের বিকাশে ট্যুরিস্ট পুলিশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। টেকসই পরিবেশ সংরক্ষণে ট্যুরিস্ট পুলিশের পাশাপাশি সবাইকে এগিয়ে আসারও আহ্বান জানান আইজিপি।

Advertisement

আইজিপি বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) ট্যুরিস্ট পুলিশ হেডকোয়ার্টার্সে ট্যুরিস্ট পুলিশ আয়োজিত এনভায়রনমেন্টাল সাসটেইনেবিলিটি ইন ট্যুরিজম: রেসপনসিবিলিটি অব পুলিশ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন।

আইজিপি বলেন, ট্যুরিস্ট পুলিশ পর্যটকদের নিরাপত্তার ওপর গুরুত্ব দিয়ে দেশি-বিদেশি পর্যটক আকর্ষণে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

তিনি বলেন, ট্যুরিস্ট পুলিশ পর্যটন বিভাগ, সরকারি-বেসরকারি ট্যুর অপারেটর, স্থানীয় জনসাধারণ এবং এনজিওর সঙ্গে যৌথভাবে কাজ করছে।

Advertisement

আইজিপি পরিবেশের ক্ষতি সাধন রোধে বন ও পরিবেশ বিভাগের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে দায়িত্ব পালনের জন্য ট্যুরিস্ট পুলিশের প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, আমাদের অর্থনৈতিক ও সামাজিক উন্নয়নে পর্যটন খাত প্রভাবকের ভূমিকা পালন করে। টেকসই পরিবেশ নিশ্চিত করার মাধ্যমে পর্যটন শিল্পের বিকাশ ঘটাতে সবাইকে সচেতন হতে হবে।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. সন্তোষ কুমার দেব। তিনি বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার মাধ্যমে পর্যটনবান্ধব পরিবেশ বজায় রেখে পর্যটন শিল্পের বিকাশে ট্যুরিস্ট পুলিশের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

তিনি পর্যটকদের নিরাপত্তায় ট্যুরিস্ট পুলিশের আধুনিক প্রযুক্তির ব্যবহার বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন।

Advertisement

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ট্যুরিস্ট পুলিশের ডিআইজি মো. আবু কালাম সিদ্দিক।

সেমিনারে ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা, পর্যটনখাত সংশ্লিষ্ট ব্যক্তি, সরকারি-বেসরকারি ট্যুর অপারেটরের প্রতিনিধি এবং শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

টিটি/এমআইএইচএস/জেআইএম