জাতীয়

বৃষ্টি কবে কমতে পারে জানালো আবহাওয়া অফিস

সক্রিয় মৌসুমি বায়ু ও বঙ্গোপসাগরে লঘুচাপের প্রভাবে গত মঙ্গলবার রাত থেকে সারাদেশে ভারী থেকে অতিভারী বৃষ্টি হচ্ছে। এই বৃষ্টিপাত আগামীকাল (শুক্রবার) থেকে কমে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) আবহাওয়া অফিসের নিয়মিত পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে।

Advertisement

এতে বলা হয়েছে, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি থেকে প্রবল অবস্থায় রয়েছে।

বৃহস্পতিবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

এসময় সারদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

Advertisement

আবহাওয়াবিদ আবুল কালাম মল্লিক জানিয়েছেন, গতকালের মতো আজও বৃষ্টি হতে পারে। গতকাল দেশের প্রতিটি বিভাগে মাঝারি ধরনের ভারি থেকে অতিভারী বৃষ্টি হয়েছে। শুক্রবার থেকে বৃষ্টি কমে যেতে পারে। এসময় তাপমাত্রা বাড়তে পারে।

তিনি বলেন, শুক্রবার দেশের রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

এসময় সারদেশে দিনের এবং রাতের তাপমাত্রা (১-৩) ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে।

জানা গেছে, বুধবার দেশে সর্বোচ্চ ১০৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে কুষ্টিয়ার কুমারখালিতে। সর্বোচ্চ ৩৩.৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল বান্দরবান জেলায়।

Advertisement

আরএএস/এমআইএইচএস/জিকেএস