দেশজুড়ে

আশুলিয়া শান্ত, ১৭ কারখানা ছাড়া বাকিগুলোতে চলছে উৎপাদন

শিল্পাঞ্চল আশুলিয়ার পরিবেশ অনেকটাই শান্ত। তবে বেতন পরিশোধ করতে না পারাসহ অভ্যন্তরীণ কিছু সমস্যার কারণে এখনো বন্ধ ১৭ কারখানা। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) সকালে শিল্পাঞ্চল ঘুরে দেখা গেছে এমন চিত্র।

Advertisement

শিল্প পুলিশ সূত্রে জানা গেছে, সকাল থেকে ডিইপিজেডসহ শিল্পাঞ্চলের অধিকাংশ তৈরি পোশাক কারখানায় স্বতঃস্ফূর্তভাবে কাজে যোগ দিয়েছেন শ্রমিকরা। এখন পর্যন্ত কোথাও কোনো বিশৃঙ্খলার খবর পাওয়া যায়নি। তবে বকেয়া বেতনসহ আরও কিছু সমস্যার কারণে আজও ১৭টি কারখানায় উৎপাদন বন্ধ রয়েছে। পরিস্থিতি স্বাভাবিক রাখতে গোটা শিল্পাঞ্চলে নিয়োজিত আছে র‌্যাব, পুলিশ, বিজিবিসহ সেনাবাহিনীর সদস্যরা।

আশুলিয়া শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম বলেন, আজ সকাল থেকে শিল্পাঞ্চলের প্রায় সব কারখানাতেই উৎপাদন স্বাভাবিক রয়েছে। তবে শ্রম আইনের ১৩ (১) ধারায় নয়টি কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ। এছাড়া আরও আটটি কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। বিভিন্ন কারণে এসব কারখানাগুলো বন্ধ। যেমন এদের কেউ বেতন পরিশোধ করতে পারছে না, কারও অর্ডার নেই আবার শ্রমিকদের আন্দোলন। সাধারণ ছুটি ঘোষণা হওয়া আটটি কারখানার পাঁচটিতেই মালিকপক্ষ শ্রমিকদের বেতন পরিশোধ করতে পারছে না। অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা হওয়া নয়টি কারখানার মধ্যে দুটি নন আরএমজি ফ্যাক্টরি। আর বাকিগুলোর মধ্যে দুটি শ্রমিকদের বেতন পরিশোধ করতে পারছে না।

মাহফুজুর রহমান নিপু/জেডএইচ/এএসএম

Advertisement