আন্তর্জাতিক

শর্ত পূরণ হলে পশ্চিমা বিশ্বের সঙ্গে কাজ করতে প্রস্তুত ইরান

পারমাণবিক অচলাবস্থা নিরসনে পশ্চিমা বিশ্বের সঙ্গে কাজ করতে প্রস্তুত ইরান। মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) জাতিসংঘের সাধারণ পরিষদে দেওয়া ভাষণে এমনই মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ান।

Advertisement

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে জাানা গেছে, মঙ্গলবার ইরানের প্রেসিডেন্ট হিসেবে প্রথমবারের মতো জাতিসংঘে ভাষণ দেন পেজেশকিয়ান। এসময় তিনি বলেন, ২০১৫ সালের পারমাণবিক চুক্তিতে ফিরতে চায় ইরান। চুক্তির প্রতিশ্রুতিগুলো পুরোপুরি আন্তরিকতার সঙ্গে পালন করা হলে, অন্যান্য বিষয়েও আলোচনা শুরু করতে প্রস্তুত তেহরান।

ইরানের প্রেসিডেন্ট আরও বলেন, তার দেশ গঠনমূলক আন্তর্জাতিক সম্পর্কের একটি নতুন অধ্যায় খুলতে চায় ও তেহরান তার পরমাণু কর্মসূচির বিষয়ে পশ্চিমের সঙ্গে যোগাযোগের জন্য প্রস্তুত।

ভাষণে গাজায় ইসরায়েলি আগ্রাসনেরও নিন্দা জানান ইরানের প্রেসিডেন্ট। সেইসাথে লেবানন ও ইউক্রেনের সংঘাত ইস্যুতেও তেহরানের উদ্বেগ প্রকাশ করেন তিনি। বলেন, ইরান সবসময়ই শান্তির পক্ষে।

Advertisement

২০১৮ সালে ট্রাম্প প্রশাসন ২০১৫ সালের পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে আসে ও ইরানের উপর কঠোর নিষেধাজ্ঞা পুনর্বহাল করে। এরপর থেকে চুক্তি পুনরুজ্জীবিত করার চেষ্টা ব্যর্থ হয়েছে।

সূত্র: রয়টার্স

এসএএইচ

Advertisement