খেলাধুলা

ভালো শুরুর পর আউট হয়ে যাচ্ছে, টপঅর্ডার নিয়ে চিন্তিত হাথুরু

চেন্নাই টেস্টে ভারতকে প্রথম ইনিংসে ৩৭৬ রানেই আটকে দিয়েছিলেন তারা। একটা সময় ১৪৪ রানে ৬ উইকেট হারিয়ে বসেছিল স্বাগতিকরা। সেখান থেকে রবিচন্দ্রন অশ্বিন আর রবীন্দ্র জাদেজা প্রতিরোধ গড়ে তোলেন।

Advertisement

দ্বিতীয় ইনিংসেও বাংলাদেশ একটা সময় ৬৭ রানে ভারতের ৩ উইকেট তুলে নিয়েছিল। বোলারদের পারফরম্যান্স হয়তো আরেকটু ভালো হতে পারতো, যদি না প্রথম ইনিংসে বাংলাদেশি ব্যাটারদের এমন ভরাডুবি না দেখতেন।

প্রথম ইনিংসে ১৪৯ রানেই অলআউট হয়ে যাওয়ার পরই আসলে ম্যাচ থেকে ছিটকে যায় বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে তারা করে ২৩৪।

সবমিলিয়ে চেন্নাই টেস্টে বাংলাদেশি ব্যাটারদের পারফরম্যান্স একদমই ভালো ছিল না। প্রথম ইনিংসে শীর্ষ ৫ ব্যাটারের মধ্যে দুই অংক (২০) ছুঁয়েছিলেন কেবল শান্ত। দ্বিতীয় ইনিংসে সাদমান ইসলাম (৩৫), জাকির হাসানরা (৩৩) সেট হয়েও আউট হয়েছেন।

Advertisement

মুমিনুল হক আর মুশফিকুর রহিম করেন সমান ১৩ রান করে। সাকিব আল হাসানও সেট হয়ে ২৫ রানে সাজঘরে ফেরেন।

বাংলাদেশের এমন ব্যাটিং বিশেষ করে টপঅর্ডার নিয়ে বেশ চিন্তিত হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহে। শুক্রবার থেকে কানপুরে শুরু হচ্ছে দ্বিতীয় টেস্ট।

তার আগে দলের টপঅর্ডার নিয়ে সংবাদ সম্মেলনে হাথুরু বলেন, ‘ভালো শুরুর পর ওরা আউট হয়ে যাচ্ছে এটা নিয়ে আমরা একটু চিন্তিত। তারা ভালো করতে মুখিয়ে আছে। গত ম্যাচে আমাদের মেধা ও সামর্থ্য অনুযায়ী খেলতে পারিনি।’

সাদমান ইসলাম, জাকির হাসান, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক-শীর্ষ ৪ ব্যাটারই বাঁহাতি। এই কম্বিনেশন কি ভোগাচ্ছে? হাথুরু তা মানতে নারাজ।

Advertisement

টাইগার দলের হেড কোচ বলেন, ‘আমাদের মনে হয় এটাই আমাদের সেরা কম্বিনেশন, হোক ডানহাতি বা বাঁহাতি। একাদশে পরিবর্তন নির্ভর করছে কাল উইকেট দেখার ওপর।’

সেট হয়ে ব্যাটারদের আউট হওয়া প্রসঙ্গে হাথুরু বলেন, ‘ভালো শুরু পেলে ইনিংস বড় করতে হবে। এটাই দুশ্চিন্তার বিষয়। ক্রিকেটে কেউ ৩০ বল খেলে ফেললে উইকেটে থিতু হওয়া জরুরী। কীভাবে প্রতিরোধ গড়তে হবে ভারতের এই দল তা ভালো করেই জানে। তাই আমাদের দীর্ঘ সময় ধরে ভালো ব্যাট করে যেতে হবে।’

এমএমআর/জিকেএস