জাতীয়

সম্পর্কের নতুন অধ্যায় সূচনার আহ্বান ইতালির প্রধানমন্ত্রীর

বাংলাদেশ ও ইতালির মধ্যে সম্পর্কের নতুন অধ্যায় সূচনার আহ্বান জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি।

Advertisement

অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে বৈঠকে প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি এ আহ্বান জানান।

এ সময় ড. মুহাম্মদ ইউনূসের উদ্দেশে তিনি বলেন, অবশ্যই আপনি আমাদের ওপর নির্ভর করতে পারেন।

বাংলাদেশ সময় বুধবার (২৫ সেপ্টেম্বর, নিউইয়র্কের স্থানীয় সময় মঙ্গলবার) জাতিসংঘের সাধারণ পরিষদের বার্ষিক অধিবেশনের ফাঁকে তাদের মধ্যে এ বৈঠক হয়।

Advertisement

বৈঠকে ঝুঁকিপূর্ণ অবৈধ অভিবাসন হ্রাসে আইনি চ্যানেলের মাধ্যমে ইতালিতে আরও বেশি বাংলাদেশি শ্রমিকের প্রবেশের পথ সুগম করার আহ্বান জানান ড. মুহাম্মদ ইউনূস।

আরও পড়ুন বাংলাদেশের নতুন সংস্কার কর্মসূচি বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে ড. ইউনূসের সঙ্গে পাকিস্তানের প্রধানমন্ত্রীর সাক্ষাৎ

এ সময় মেলোনি প্রধান উপদেষ্টার আহ্বানে সম্মতি প্রকাশ করে বলেন, অনিয়মিত অভিবাসন বন্ধ এবং ইতালিতে কাজ করতে আগ্রহীদের প্রশিক্ষণের জন্য উভয় দেশেরই একসঙ্গে কাজ করা উচিত।

বৈঠকে ড. মুহাম্মদ ইউনূস বাংলাদেশে ছাত্র-জনতার অভ্যুত্থানের একটি সংক্ষিপ্ত রূপরেখা তুলে ধরে বলেন, তারা ‘রিসেট বোতাম’ টিপে বাংলাদেশের জন্য নতুন সুযোগ সৃষ্টি করেছে।

মেলোনি বলেন, বাংলাদেশের গুরুত্বপূর্ণ খাতে গুরুত্বপূর্ণ সংস্কারে অধ্যাপক ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারকে সহায়তা করবে ইতালি।

Advertisement

বৈঠকে জ্বালানি ও বিদ্যুৎ উপদেষ্টা ফাওজুল কবির খান, সিনিয়র সচিব লামিয়া মোরশেদ ও চিফ অব প্রটোকল খন্দকার মাসুদুল আলম উপস্থিত ছিলেন।

আইএইচআর/ইএ/এএসএম