দেশজুড়ে

শ্রীপুরে সাফারি পার্কে জেব্রা পরিবারে ২ অতিথি

গাজীপুরের শ্রীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের জেব্রা পরিবারে নতুন দুই অতিথি জন্ম নিয়েছে। গত ২২ ও ২৪ সেপ্টেম্বর নতুন জন্ম নেওয়া দুই শাবককে জেব্রা পালের সঙ্গে ঘুরতে দেখা গেছে।

Advertisement

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) সন্ধ্যায় গণমাধ্যমে তথ্যটি নিশ্চিত করেছেন পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা রফিকুল ইসলাম।তিনি বলেন, গত ২২ সেপ্টেম্বর রোববার ও ২৪ সেপ্টেম্বর মঙ্গলবার সকালে জেব্রা পালের সঙ্গে নতুন শাবককে দেখতে পাওয়া যায়। বর্তমানে নতুন শাবকদের অন্যান্য হিংস্র প্রাণীদের আক্রমণ থেকে বাঁচাতে বিশেষ নজরে রাখা হয়েছে। বর্তমানে সাফারি পার্কে জেব্রার সংখ্যা ২৮টি। এর মধ্যে ১৪টি পুরুষ ও ১৪টি মাদী। নতুন জন্ম নেয়া শাবকসহ পার্কে জেব্রার সংখ্যা ৩০-এ দাঁড়িয়েছে।

পার্কের ওয়াইল্ড লাইফ সুপারভাইজার আনিসুর রহমান জানান, জেব্রা ইকুইডর পরিবারের আফ্রিকান ক্ষুরযুক্ত চতুষ্পদ স্তন্যপায়ী প্রাণী। যারা তাদের স্বতন্ত্র-কালো ডোরার জন্য বিশেষভাবে পরিচিত। পার্কের একই বেষ্টনীতে জেব্রার সঙ্গে জিরাফ, চিত্রা ও মায়া হরিণসহ আরও কিছু প্রাণী বসবাস করে।

তিনি আরও জানান, জেব্রা শাবক ৭ থেকে ৮ মাস মায়ের দুধ পান করে। এরা পাল ধরে ঘুরে বেড়ায়। নতুন সদস্যদের নিরাপত্তা নিশ্চিত করে পালের অন্য সদস্যরাও। একটি নারী জেব্রা ১২ থেকে ১৩ মাস গর্ভকাল পার করে। প্রকৃতিতে ২০ বছর বাঁচলেও আবদ্ধ জোনে ৪০ বছর পর্যন্ত বেঁচে থাকার রেকর্ড রয়েছে।

Advertisement

পার্ক সূত্র জানায়, ২০১৩ সালে পার্ক প্রতিষ্ঠার পর একটি প্রাণী বিপণন প্রতিষ্ঠানের মাধ্যমে দক্ষিণ আফ্রিকা থেকে কয়েক দফায় বেশ কিছু জেব্রা আনা হয়। জেব্রাগুলো পার্কের ‘আফ্রিকান সাফারি’অংশে ঝোপঝাড় ও তৃণভূমির সমন্বয়ে বিশাল এলাকাজুড়ে বিচরণ করে। পার্কে জেব্রার সঙ্গে ওয়াইল্ডবিস্ট, জিরাফ, গ্যাজেল, কমন ইল্যান্ড, চিত্রা ও মায়া হরিণসহ আরও বেশ কিছু প্রাণী বসবাস করে।

মো. আমিনুল ইসলাম/এএইচ/এএসএম