খেলাধুলা

বাংলাদেশের দ্বিতীয় টেস্টে কেমন হবে কানপুরের পিচ?

চেন্নাইয়ে সিরিজের প্রথম টেস্টে হারের পর এবার কানপুরে ভারতের মুখোমুখি হবে বাংলাদেশ। সিরিজের দ্বিতীয় টেস্ট ২৭ সেপ্টেম্বর থেকে শুরু হবে। এই ম্যাচের পিচটি কেমন হবে? এই প্রশ্নই এবার বাইশ গজে ঘুরছে।

Advertisement

শোনা যাচ্ছে, গ্রিন পার্কের এই পিচটি হয়তো র‍্যাঙ্ক টার্নার হবে না। চেন্নাইয়ের লাল মাটির বদলে এখানে কালো মাটি থাকবে। বাউন্স বেশি হবে না এবং বল বেশি ক্যারি করবে না।

এটা প্রত্যাশিত যে গ্রিন পার্কের পিচ চেন্নাইয়ের তুলনায় আলাদা হবে এবং টেস্টের অগ্রগতির সঙ্গে সঙ্গে বাউন্সও কমবে। চেন্নাইয়ের লাল মাটির পিচে নিয়মিত বাউন্স ছিল এবং সেজন্য উভয় দলই তিনজন ফাস্ট বোলার এবং দুইজন স্পিনার নিয়ে মাঠে নেমেছিল।

পিচে তেমন টার্ন না থাকলেও স্পিনারদের জন্য যথেষ্ট বাউন্স ছিল। রবীন্দ্র জাদেজা এবং রবিচন্দ্রন অশ্বিনও এর নজির স্থাপন করেন এবং দুজনেই বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে নয় উইকেট শিকার করেন।

Advertisement

ভারত যখন ২০২১ সালে কানপুরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে শেষ টেস্ট খেলেছিল, তখন ভারতীয় দল অশ্বিন, জাদেজা এবং অক্ষরের স্পিন ত্রয়ী নিয়ে মাঠে নেমেছিল। তার আগে, ২০১৬ সালের পর প্রথমবারের মতো এই ভেন্যুতে টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হয়। ২০১৬ সালে, ভারতীয় দল সহজেই জিতেছিল কিন্তু ২০২১ সালে, নিউজিল্যান্ডের ব্যাটসম্যানরা ম্যাচ ড্র করতে সফল হয়েছিল।

এই পিচে বোলারদের লড়াই করতে হতে পারে, কিন্তু পিচ যদি বোলারদের খুব বেশি সাহায্য না করে, তাহলে এমন পরিস্থিতিতে ব্যাটসম্যানদের বড় স্কোর করতে খুব একটা অসুবিধা হবে না। ২০২১ সালে শ্রেয়স আইয়ার তার টেস্ট অভিষেকে একটি সেঞ্চুরি এবং একটি হাফসেঞ্চুরি করেছিলেন, যখন টম ল্যাথাম ভারতের দুই কিংবদন্তি স্পিনারদের বিরুদ্ধে সাহসী ব্যাটিং দেখিয়েছিলেন এবং দুটি হাফসেঞ্চুরি করেছিলেন।

তার মানে কানপুরের পিচ ব্যাটসম্যানদের হতে পারে। আসতে পারে বড় রান।

এমএমআর/জেআইএম

Advertisement