আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২৩ সেপ্টেম্বর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন দিশানায়েকে

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন অনূঢ়া কুমারা দিশানায়েকে। রোববার (২২ সেপ্টেম্বর) রাতে প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী প্রার্থী হিসেবে এই বামপন্থি নেতার নাম ঘোষণা করে নির্বাচন কমিশন। ২০২২ সালে গণবিক্ষোভের মুখে তৎকালীন প্রেসিডেন্ট দেশ ছেড়ে পালানোর দুই বছরেরও বেশি সময় পর দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হলো।

এবার নিজ দেশের নাগরিকদের ইসরায়েল ছাড়তে বললো চীন

Advertisement

এবার নিজ দেশের নাগরিকদের ইসরায়েল ছাড়ার আহ্বান জানিয়েছে চীন। ইসরায়েলে নিযুক্ত চীনা দূতাবাস এক বিবৃতিতে ইসরায়েলে তাদের নাগরিকদের যত তাড়াতাড়ি সম্ভব বাড়ি ফিরতে বা নিরাপদ এলাকায় স্থানান্তরিত হওয়ার আহ্বান জানিয়েছে।

ইসরায়েলের হামলায় লেবাননে নিহত ১০০

লেবাননে ইসরায়েলি হামলায় অন্তত ১০০ জন নিহত হয়েছেন। তাছাড়া আহত হয়েছেন অন্তত ৪০০ জন। সোমবার (২৩ সেপ্টেম্বর) সকাল থেকে এই হতাহতের ঘটনা ঘটে। নিহতদের মধ্যে বেশিরভাগই নারী ও শিশু বলে জানিয়েছে লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয়।

ইসরায়েলের সঙ্গে যোগসাজশের দায়ে ১২ জনকে গ্রেফতার করেছে ইরান

Advertisement

চিরশত্রু দেশ ইসরায়েলের সঙ্গে যোগসাজশের অভিযোগে ১২ জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে ইরান। ইরানি বার্তা সংস্থা ফার্স নিউজ এজেন্সি এক প্রতিবেদনে জানিয়েছে, ইরানি বিপ্লবী গার্ড বাহিনী দেশটির ছয়টি প্রদেশে ইহুদিবাদী শাসকদের (ইসরায়েল) সঙ্গে সহযোগিতার অভিযোগে ১২ জনকে গ্রেফতার করেছে।

উত্তর ইসরায়েলে হিজবুল্লাহর রকেট-ক্ষেপণাস্ত্র হামলা

এক বিবৃতিতে হিজবুল্লাহ বলেছে, লেবাননের দক্ষিণাঞ্চলে হামলা চালিয়ে শতাধিক মানুষকে হত্যার প্রতিশোধে ইসরায়েলের উত্তরাঞ্চলে কয়েক ডজন রকেট ছুড়েছে হিজবুল্লাহ। ইসরায়েলি বিমান হামলার প্রতিশোধ হিসেবে ইসরায়েলের সামরিক ঘাঁটি ও অস্ত্রাগারকে ক্ষেপণাস্ত্র ও রকেট দিয়ে লক্ষ্য করা হয়েছে।

পশ্চিমবঙ্গে ফের পানি ছাড়লো ডিভিসি, আরও কয়েকটি গ্রামে বন্যার শঙ্কা

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী আগেই রাজ্যের বন্যাকে ‘মানবসৃষ্ট বন্যা’ বলেছিলেন। আর তার জন্য অভিযোগের আঙুল তুলেছিলেন দামোদর ভ্যালি করপোরেশন (ডিভিসি) দিকে। এমন পরিস্থিতির মধ্যেই ফের ৪২ হাজার কিউসেক পানি ছাড়লো ডিভিসি।

পাকিস্তানে কূটনীতিকদের গাড়িবহরে হামলা, নিহত ১

পাকিস্তানে কয়েকজন বিদেশি কূটনীতিক খাইবার পাখতুনখোয়া অঞ্চলে ঘুরতে গিয়েছিলেন। রোববার (২২ সেপ্টেম্বর) সেখান থেকে কূটনীতিকদের গাড়িবহর যখন সোয়াট অঞ্চলের মালাম জাব্বায় পৌঁছায়, তখন রাস্তার ধার থেকে আইইডি’র সাহায্যে বিস্ফোরণ ঘটানো হয় বলে অভিযোগ। এই ঘটনায় একজন পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন, আহত হয়েছে আরও তিনজন।

শ্রীলঙ্কায় বামপন্থিদের বিস্ময়কর উত্থান যেভাবে হলো

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন বামপন্থি নেতা অনূঢ়া কুমারা দিশানায়েকে। রোববার (২২ সেপ্টেম্বর) নির্বাচনের ফল ঘোষণার পরদিনই দেশ পরিচালনার ভার গ্রহণ করেছেন তিনি। এর মাধ্যমে অনন্য এক রেকর্ডের মালিক হলেন দিশানায়েকে। শ্রীলঙ্কার ইতিহাসে তিনিই প্রথম বামপন্থি নেতা, যিনি প্রেসিডেন্টের চেয়ারে বসলেন।

বাইডেন-হ্যারিস-ট্রাম্পকে ‘বিজয়ের পরিকল্পনা’ শোনাবেন জেলেনস্কি

এ সপ্তাহে যুক্তরাষ্ট্র সফরকালে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাতে ইউক্রেনের ‘বিজয়ের পরিকল্পনা’ উপস্থাপন করবেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বাইডেনের পর মার্কিন কংগ্রেস এবং যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের দুই প্রার্থী কমলা হ্যারিস ও ডোনাল্ড ট্রাম্পকেও নিজের পরিকল্পনা শোনাতে চান তিনি।

জাপানে রেকর্ড বৃষ্টির পর বন্যায় ৬ জনের মৃত্যু

বন্যা-ভূমিধসে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ওয়াজিমা এবং সুজু শহর। সেখানে গত শনিবার থেকে শুরু করে স্থানীয় সময় সোমবার (২৩ সেপ্টেম্বর) পর্যন্ত অব্যাহত রয়েছে ভারী বৃষ্টিপাত। স্থানীয় মিডিয়া জানিয়েছে, রোববার উভয় শহরেই গড়ে বছরে সেপ্টেম্বরে যে পরিমাণ বৃষ্টিপাত হয়, তার দ্বিগুণ বৃষ্টি হয়েছে।

এসএএইচ/এমএস