আন্তর্জাতিক

পাকিস্তানে কূটনীতিকদের গাড়িবহরে হামলা, নিহত ১

পাকিস্তানে কয়েকজন বিদেশি কূটনীতিক খাইবার পাখতুনখোয়া অঞ্চলে ঘুরতে গিয়েছিলেন। রোববার (২২ সেপ্টেম্বর) সেখান থেকে কূটনীতিকদের গাড়িবহর যখন সোয়াট অঞ্চলের মালাম জাব্বায় পৌঁছায়, তখন রাস্তার ধার থেকে আইইডি’র সাহায্যে বিস্ফোরণ ঘটানো হয় বলে অভিযোগ। এই ঘটনায় একজন পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন, আহত হয়েছে আরও তিনজন।

Advertisement

আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়েছে। আর কূটনীতিকদের দলটিকে সুরক্ষিত অবস্থায় ইসলামাবাদে পৌঁছে দেওয়া হয়েছে।

আরও পড়ুন>>

পাকিস্তানে সন্ত্রাসী হামলায় ৬ সেনা নিহত পাকিস্তানে টাইম বোমা বিস্ফোরণে ২ পুলিশ নিহত গুজরাটের শহরকে নিজেদের বলে দাবি পাকিস্তানের, ভারতে ক্ষোভ

স্থানীয় পুলিশ জানিয়েছে, বহরে থাকা পুলিশের প্রথম গাড়িটি বিস্ফোরণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়। নিহত পুলিশ কর্মকর্তা ওই গাড়িতেই ছিলেন।

Advertisement

ইন্দোনেশিয়া, ইথিয়োপিয়া, কাজাখস্তান, পর্তুগাল, বসনিয়া, জিম্বাবুয়ে, রায়ান্ডা, তুর্কমেনিস্তান, ভিয়েতনাম, ইরান, রাশিয়া, তাজিকিস্তানের কূটনীতিকেরা ছিলেন ওই গাড়িবহরে। তারা সবাই একসঙ্গে খাইবার পাখতুনখোয়ায় বেড়াতে গিয়েছিলেন।

পাকিস্তানি প্রশাসন জানিয়েছে, বিস্ফোরণের পর দ্রুত তাদের ইসলামাবাদে পৌঁছে দেওয়া হয়। সবাই সুস্থ রয়েছেন।

প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ এবং প্রেসিডেন্ট আসিফ আলি জারদারি এই হামলার নিন্দা করেছেন এবং মৃত পুলিশ কর্মকর্তার পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

এখন পর্যন্ত কোনো গোষ্ঠী এই ঘটনার দায় স্বীকার করেনি। তবে পাকিস্তানি তালেবান এর সঙ্গে যুক্ত বলে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে। ২০২২ সাল থেকে এই অঞ্চলে লাগাতার আক্রমণ চালাচ্ছে তারা।

Advertisement

পাকিস্তানে ২০২৩ সালে জঙ্গি হামলায় ৯৩০ জন পুলিশ কর্মকর্তার মৃত্যু হয়েছে। আহত হয়েছেন দুই হাজার মানুষ। গত আগস্টে দুদিন ধরে আক্রমণ চালায় জঙ্গিরা। তাতে ৮৪ জন বেসামরিক মানুষের মৃত্যু হয়।

সূত্র: ডয়েচে ভেলেকেএএ/