আইন-আদালত

শেখ হাসিনার বিরুদ্ধে ট্রাইব্যুনালে গুমের প্রথম অভিযোগ

২০০৯ সাল থেকে ২০২৪ সাল পর্যন্ত আওয়ামী লীগ সরকারের আমলে সকল গুমের অভিযোগ তদন্ত চেয়ে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে আবেদন করেছেন এক ব্যবসায়ী। এটিই শেখ হাসিনা সরকারের বিরুদ্ধে গুমের প্রথম অভিযোগ।

Advertisement

সোমবার (২৩ সেপ্টেম্বর) প্রসিকিউশন কার‌্যালয়ে এনামুল কবির নামে ওই ব্যবসায়ী এ অভিযোগ করেন। ২০১৮ সালে তিনি ১০ দিন গুম ছিলেন বলে দাবি করেন।

এ বিষয়ে চিফ প্রসিকিউটর মোহাম্মদ তাজুল ইসলাম সাংবাদিকদের বলেন, ২০১৮ সালের ১৭ নভেম্বর বাসাবোর অফিস থেকে এনামুল কবির নামে এক ব্যবসায়ীকে ডিবি পরিচয়ে তুলে নেওয়া হয়। তৎকালীন ডিবি কর্মকর্তা মশিউরের নির্দেশে তাকে তুলে নেওয়া হয়। তার চোখ বন্ধ করে হাত-পা বেঁধে আটকে রাখে। পরে ২৬ নভেম্বর মামলা দেয়।

আরও পড়ুন

Advertisement

৬ র‌্যাব কর্মকর্তার বিরুদ্ধে গুম-নির‌্যাতনের অভিযোগ ১০ সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থা পুনর্গঠন ফাহমিন হত্যা: শেখ হাসিনাসহ ৩৬ জনের বিরুদ্ধে ট্রাইব্যুনালে অভিযোগ

মোহাম্মদ তাজুল ইসলাম আরও বলেন, ওই ব্যবসায়ীকে নির‌্যাতন করে বিরোধী তথা জামায়াতের তথ্য জানতে চায়। তার অফিস থেকে বিস্ফোরক উদ্ধার করা হয়েছে মর্মে মামলা করে। অনেক দিন জেল খাটার পর তিনি জামিন পান। এ বিষয়ে অভিযোগ এনে তিনি শেখ হাসিনাসহ ২৫ জনের নাম উল্লেখ করেছেন। পাশাপাশি বিগত সরকারের ২০০৯ সাল থেকে ২০২৪ সাল পর্যন্ত গুমের ঘটনারও তদন্ত চেয়েছেন। আমরা এখন এটি যাচাই-বাছাই করে দেখবো।

এফএইচ/বিএ/এমএস