আন্তর্জাতিক

ইসরায়েলের সঙ্গে যোগসাজশের দায়ে ১২ জনকে গ্রেফতার করেছে ইরান

চিরশত্রু দেশ ইসরায়েলের সঙ্গে যোগসাজশের অভিযোগে ১২ জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে ইরান। দেশটির স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

Advertisement

ইরানি বার্তা সংস্থা ফার্স নিউজ এজেন্সি এক প্রতিবেদনে জানিয়েছে, ইরানি বিপ্লবী গার্ড বাহিনী দেশটির ছয়টি প্রদেশে ইহুদিবাদী শাসকদের (ইসরায়েল) সঙ্গে সহযোগিতার অভিযোগে ১২ জনকে গ্রেফতার করেছে।

প্রায়ই বিদেশি বিশেষ করে ইসরায়েলের এজেন্ট হিসেবে কাজ করার অভিযোগে অভিযুক্ত ব্যক্তিদের গ্রেফতারের ঘোষণা দিয়ে থাকে ইরান।

তবে নতুন করে গ্রেফতার হওয়া ব্যক্তিদের গ্রেফতারের তারিখ বা কোত্থেকে তাদের গ্রেফতার করা হয়েছে তা নির্দিষ্ট করে জানায়নি ফার্স নিউজ। এক প্রতিবেদনে বলা হয়েছে, অভিযুক্ত ব্যক্তিরা ইরানের নিরাপত্তার বিরুদ্ধে হুমকি তৈরির জন্য পরিকল্পনা করছিল।

Advertisement

তেহরান অভিযোগ করেছে যে, তাদের বেশ কয়েকটি পারমাণবিক স্থাপনায় নাশকতামূলক কর্মকাণ্ডের পেছনে ইসরায়েলই দায়ী। এমনকি বেশ কয়েকজন ইরানি বিজ্ঞানীকেও হত্যার জন্য দায়ী করেছে ইসরায়েল।

গত বছরের ডিসেম্বরে ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের সঙ্গে যোগসাজশের দায়ে দোষী সাব্যস্ত এক ব্যক্তিকে মৃত্যুদণ্ড দেয় ইরানি কর্তৃপক্ষ। তার আগে ২০২২ সালের ডিসেম্বরে ইরানের সঙ্গে সম্পৃক্ততার অভিযোগে চারজনকে ফাঁসি দেয় তেহরান।

আরও পড়ুন: চলতি সপ্তাহে লেবাননে বিস্ফোরণ-হামলায় নিহত ৭০ নিজ নাগরিকদের লেবানন ছাড়তে বললো যুক্তরাষ্ট্র

এছাড়া গত জুলাই মাসে ইরানের প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠানে যোগ দেওয়ার পর তেহরানে নিহত হন ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের প্রধান ইসমাইল হানিয়া। তার মৃত্যুর জন্য ইসরায়েলকে দায়ী করে কঠোর প্রতিশোধের হুমকি দিয়েছে ইরান।

টিটিএন

Advertisement