আন্তর্জাতিক

বাইডেন-হ্যারিস-ট্রাম্পকে ‘বিজয়ের পরিকল্পনা’ শোনাবেন জেলেনস্কি

এ সপ্তাহে যুক্তরাষ্ট্র সফরকালে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাতে ইউক্রেনের ‘বিজয়ের পরিকল্পনা’ উপস্থাপন করবেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। বাইডেনের পর মার্কিন কংগ্রেস এবং যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের দুই প্রার্থী কমলা হ্যারিস ও ডোনাল্ড ট্রাম্পকেও নিজের পরিকল্পনা শোনাতে চান তিনি।

Advertisement

ট্রাম্প এর আগে ইউক্রেনের প্রতি মার্কিন সমর্থনের সমালোচনা করেছিলেন এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিষয়ে প্রশংসাবাচক কথাবার্তা বলেছিলেন। কিন্তু তা সত্ত্বেও জেলেনস্কির সঙ্গে ‘সম্ভবত’ দেখা করবেন বলে জানিয়েছিলেন সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট।

আরও পড়ুন>>

রাশিয়াজুড়ে ইউক্রেনের হামলা, ১৫৮ ড্রোন ধ্বংসের দাবি মস্কোর ইউক্রেনের আরও ৩ গ্রাম দখলের দাবি রাশিয়ার ইউক্রেনে ৬ মন্ত্রীর পদত্যাগ, মন্ত্রিসভায় বড় রদবদলের আভাস

এ সপ্তাহে যুক্তরাষ্ট্র সফরকালে জাতিসংঘের সাধারণ অধিবেশনেও যোগ দেবেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট। ইউক্রেনের জন্য নতুন ৩৭ কোটি ৫০ লাখ ডলারের সামরিক সহায়তা প্যাকেজ প্রস্তুত করছে হোয়াইট হাউস। তার মধ্যেই হতে যাচ্ছে জেলেনস্কির এই সফর।

Advertisement

ইউক্রেনীয় প্রেসিডেন্ট সোশ্যাল মিডিয়া পোস্টে বলেছেন, ‘এবারের শরৎ এই (রাশিয়া-ইউক্রেন) যুদ্ধের ভবিষ্যৎ নির্ধারণ করবে।’ যুক্তরাষ্ট্র যাওয়ার পথে প্লেনে বসেই এই ভিডিওবার্তা দিয়েছেন তিনি।

এর আগে, গত সপ্তাহে ইউক্রেনে শান্তির জন্য ‘বিজয়ের পরিকল্পনা’ প্রস্তুত হয়ে গেছে বলে ঘোষণা দেন জেলেনস্কি।

কী রয়েছে এই পরিকল্পনায় সে বিষয়েও কিছুটা ইঙ্গিত দিয়েছিলেন তিনি। গত ১৮ সেপ্টেম্বর নিয়মিত ব্রিফিংয়ে ইউক্রেনীয় প্রেসিডেন্ট বলেন, ইউক্রেনের কাছে গ্রহণযোগ্য শর্তাবলী তৈরিই এই পরিকল্পনার লক্ষ্য।

জেলেনস্কি বলেন, আমাদের বিজয় পরিকল্পনা সম্পূর্ণরূপে প্রস্তুত। সব পয়েন্ট, মূল ফোকাসের সব জায়গা এবং পরিকল্পনার সব প্রয়োজনীয় বিশদ সংযোজন সংজ্ঞায়িত করা হয়ে গেছে। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো এটি বাস্তবায়নের সংকল্প।

Advertisement

তিনি আরও বলেন, শান্তির কোনো বিকল্প নেই। যুদ্ধের স্থবিরতা বা অন্য কোনো কারসাজি, যা রুশ আগ্রাসনকে অন্য পর্যায়ে নিয়ে যাবে, সেটি গ্রহণযোগ্য হবে না।

সূত্র: বিবিসি, রয়টার্সকেএএ/