লাইফস্টাইল

প্রচণ্ড গরমে মাথা ঘোরা ও অজ্ঞানভাব হয় কেন?

তীব্র তাপপ্রবাহ বা গরমের কারণে শরীরের নানা ধরনের সমস্যা দেখা দেয়। তাই এ সময় সুস্থ থাকতে সূর্যের আলো ও তাপ এড়িয়ে চলার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। যাদের এরই মধ্যে দীর্ঘস্থায়ী রোগ আছে তাদের আরও সতর্ক হওয়া দরকার।

Advertisement

প্রচণ্ড গরমে উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস বা হার্টের রোগীরা নানা সমস্যার সম্মুখীন হতে পারেন। গরমে অজ্ঞান হয়ে যাওয়া ও মাথা ঘোরার সমস্যাও খুব সাধারণ, তবে এর কারণ জানেন কি?

বিশেষজ্ঞদের মতে, তাপ ও হিট স্ট্রোকের কারণে অজ্ঞান হয়ে যাওয়া ও মাথা ঘোরা হয় যখন উচ্চ তাপমাত্রার কারণে শরীরের তাপমাত্রাও উল্লেখযোগ্যভাবে বেড়ে যায়। যারা প্রচণ্ড গরমে বাইরে যান, মাঠে কাজ করেন কিংবা খেলা বা ব্যায়াম করেন তাদের এই সমস্যা বেশি হয়।

আরও পড়ুন ডায়রিয়া হলে কী খাবেন আর কী খাবেন না?অতিরিক্ত গরমে শরীর ঠান্ডা রাখার উপায় কী? গরমে কেন অচেতন হয় মানুষ?

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, গরমে উচ্চ তাপমাত্রা ছাড়াও কিছু অবস্থা এমন আছে যে কারণে ক্লান্তি, মাথা ঘোরা বা অজ্ঞান হয়ে যাওয়ার মতো পরিস্থিতি তৈরি হতে পারে। শরীর যখন বেশি ঘামে, তখন একই অনুপাতে পানির প্রয়োজন হয়। পানি না পান করলে ডিহাইড্রেশন হতে পারে, অজ্ঞান হয়ে যাওয়া ও মাথা ঘোরার মতোও সমস্যা হতে পারে।

Advertisement

গরমে কী করে এই পরিস্থিতি থেকে মুক্তি মিলবে?

১. পানি পান করা কমানো যাবে না।২. শাঁসালো ফল ও সবজি খান।৩. বেশি চা-কফি পান করবেন না।৪. মাঝে মধ্যে ওআরএস পান করতে হবে।৫. ডাবের পানি পান করুন।৬. সুতির ও হালকা ঢিলেঢালা কাপড় পরুন।৭. মাথা ঘোরা থেকে রক্ষা পেতে শরীরের তাপমাত্রা বজায় রাখুন।৮. বেশি কষ্ট হলে চিকিৎসকের কাছে যান।

তথ্যসূত্র: এবিপি নিউজ

জেএমএস/জেআইএম

Advertisement