খেলাধুলা

গল টেস্টে শ্রীলঙ্কার কাছে হার নিউজিল্যান্ডের

শ্রীলঙ্কার গল ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে আগেও চারটি টেস্ট খেলেছিল নিউজিল্যান্ড। সবগুলোতেই হেরেছিল কিউইরা। এবারও পারলো নতুন সূর্যের উদয় ঘটাতে। বরং হারের সংখ্যাটাকে পাঁচে টেনে নিলো নিউজিল্যান্ড। দুই ম্যাচের সিরিজের প্রথম টেস্টে স্বাগতিক শ্রীলঙ্কার কাছে ৬৩ রানে হেরেছে অতিথিরা।

Advertisement

গল টেস্টে জয়ের জন্য নিউজিল্যান্ডের দরকার ছিল ২৭৫ রানের। সামর্থ্যের বিচারে লক্ষ্য বড় ছিল না। কিন্তু বাঁহাতি অর্থোডক্স প্রবাধ জয়সুরিয়ার ঘূর্ণিতে খেই হারিয়ে ২১১ রানেই অলআউট হয়ে গেছে নিউজিল্যান্ড।

আজ সোমবার ৮ উইকেটে ২০৭ রান নিয়ে পঞ্চম দিনের খেলা শুরু করে নিউজিল্যান্ড। ব্যাট করতে নেমেছিলেন ৯১ রান নিয়ে চতুর্থ দিন শেষ করা স্বীকৃত ব্যাটার রাচিন রাবিন্দ্রা ও অ্যাজাজ প্যাটেল (০ রানে)।

কিন্তু নতুন দিনের দ্বিতীয় ওভারেই আউট হয়ে যান রাবিন্দ্রা। ইনিংসের ৭০তম ওভারে জয়সুরিয়ার বলে এলবিডব্লিউ হন তিনি। পঞ্চম দিনে মাত্র ১ রান যোগ করে ৯২ রান নিয়ে সাজঘরে ফেরত যান কিউই ব্যাটার।

Advertisement

ব্যাক টু ব্যাক বোলিংয়ে এসে শেষ ব্যাটার উইলিয়াম ও'রর্কে-কে বোল্ড করেন জয়সুরিয়া। এতে ৬৩ রানে জয় নিশ্চিত করে সিরিজে ১-০ তে এগিয়ে যায় শ্রীলঙ্কা।

২৭৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দলীয় ৬ রানে প্রথম উইকেট হারায় নিউজিল্যান্ড। ৭ বলে ৪ রান করে আসিথা ফার্নান্ডোর বলে বোল্ড হন ওপেনার ডেভন কনওয়ে। এরপর টম লাথামের সঙ্গে ৪৫ রানের জুটি করে ফেরেন কেইন উইলিয়ামসন (৪৬ বলে ৩০)।

৬৮ বলে ২৮ রান করে ধনাঞ্চয়া ডি সিলভার বলে এলবিডব্লিউর ফাঁদে পড়েন লাথাম। ২৬ বলে ৮ রান করে রামেশ মেন্ডিসের বলে বোল্ড ড্যারিল মিচেল।

এরপর পঞ্চম উইকেটে রাবিন্দ্রার সঙ্গে ৫৬ রানের জুটি করেন টম ব্লান্ডেল। জয়াসুরিয়ার বলে বোল্ড হওয়ার আগে ৪৩ বলে ৩০ রান করেন তিনি। অন্যদিকে ছোট ছোট জুটি করে সামনের দিকে এগোতেে থাকেন রাবিন্দ্রা।

Advertisement

নিচের দিকে আর কেউ দুই অংকের ঘর স্পর্শ করতে পারেননি। সর্বোচ্চ ৯২ রান করেন রাবিন্দ্রা। শেষেমেশ ২১১ রানে অলআউট হয়ে যায় নিউজিল্যান্ড।

৬৮ রান খরচায় ৫ উইকেট শিকার করেন জয়াসুরিয়া। ৮৩ রান দিয়ে ৩ উইকেট নেন রামেশ মেন্ডিস।

 

এমএইচ/জিকেএস