তথ্যপ্রযুক্তি

দিনে কতবার ফোন চার্জ করা ভালো?

দিনের বেশিরবাগ সময় কাটে স্মার্টফোনে বিভিন্ন কাজে। কখনো সোশ্যাল মিডিয়ায় স্ক্রোল করা, কখনো চ্যাট, আবার কখনোবা অডিও-ভিডিও কল। সিনেমা দেখা, বই পড়া এখন সব কাজেই ভরসা স্মার্টফোন। তবে সারাক্ষণ ব্যবহার করলেও অনেকেই আছেন স্মার্টফোন সময় মতো চার্জ করতে ভুলে যান।

Advertisement

কিন্তু ফোনের আয়ু ধরে রাখতে সবার আগে নজর দিতে হবে ফোনের ব্যাটারির দিকে। ফোনের ব্যাটারি হেলথ বজায় রাখার সবচেয়ে ভালো উপায় হলো, ফোনের চার্জ ২০ শতাংশ থাকাকালীন তা চার্জে বসানো উচিত। এরপর সেটা ৮০-৯০ শতাংশ পর্যন্ত চার্জ দিয়ে নিতে হবে।

কারণ ০ শতাংশ থেকে চার্জ করলে ব্যাটারি খুবই গরম হয়ে যায়। আবার ৮০ শতাংশের উপরে থাকাকালীন চার্জে বসালে ফোনের ফাস্ট চার্জিং কম কার্যকর হয়ে যায়। ক্ষতি এড়ানোর জন্য মোবাইল ফোনের ব্যাটারি ঠান্ডা এবং শুষ্ক জায়গায় রাখতে হবে।

আরও পড়ুন গরমে স্মার্টফোন বিস্ফোরণ ঠেকাতে যা করতে পারেন 

তবে এখন প্রশ্ন হচ্ছে, সারাক্ষণই তো ফোন ব্যবহার করছেন তাহলে দিনে কতবার চার্জ করবে ফোনটিকে। অর্থাৎ দিনে কতবার স্মার্টফোন চার্জ করা ভালো। এর আসলে কোনো নির্দিষ্ট সময় নেই। দিনে কতবার চার্জ করবে তা নির্ভর করে আপনি কীভাবে কতক্ষণ ফোন চার্জ করছেন।

Advertisement

তবে দিনে অন্তত ২ বার ফোন চার্জে বসানো উচিত। তবে একটা বিষয় মাথায় রাখতে হবে যে, অতিরিক্ত চার্জ ফোনের জন্য খারাপ হতে পারে। অর্থাৎ বারবার ফোন চার্জে বসানো ঠিক নয়। এতে ফোনের ব্যাটারি তাড়াতাড়ি আরও নষ্ট হতে পারে।

এক্ষেত্রে একটি নিয়ম মনে রাখতে হবে। আসলে ফোনের ব্যাটারির স্বাস্থ্য ভাল রাখতে গেলে সব ব্যবহারকারীর ২০-৮০ নীতি মেনে চলা উচিত। আসলে ফোনের ব্যাটারির চার্জ যখন ২০ শতাংশ থাকবে, সেই সময়েই তা চার্জে বসিয়ে দিতে হবে। এরপর তা ৮০ শতাংশে পৌঁছলে চার্জিং রিমুভ করা আবশ্যক। এতে ব্যাটারির আয়ু বাড়বে। তবে বারবার ফোন চার্জে বসানো থেকে বিরত থাকতে হবে। কারণ এতে ব্যাটারি নষ্ট হতে পারে। আর তা দুর্বল হয়ে যায়।

আরও পড়ুন নতুন ফোন কেনার আগে খেয়াল রাখুন ৫ বিষয়ে  ফোনের ডাটা দ্রুত ফুরিয়ে যাওয়া আটকাবেন যেভাবে 

সূত্র: অনর

কেএসকে/জিকেএস

Advertisement