জাতীয়

আহতদের চিকিৎসায় এবার ডেনমার্কের সহায়তা চাইলেন ড. ইউনূস

জুলাই-আগস্ট বিপ্লবে বুলেটের আঘাতে গুরুতর আহতদের চিকিৎসায় ডেনমার্কের সহযোগিতা চেয়েছেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস।

Advertisement

রোববার (সেপ্টেম্বর ২২) প্রধান উপদেষ্টার সঙ্গে তার কার্যালয়ে বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত ক্রিস্টিয়ান ব্রিকস মোলার সৌজন্য সাক্ষাতে এলে তিনি এ সহায়তা চান।

প্রধান উপদেষ্টার প্রেস উইং এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানায়।

সাক্ষাৎকালে অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে দায়িত্বগ্রহণ করায় শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে অভিনন্দন জানান রাষ্ট্রদূত।

Advertisement

একই সঙ্গে রাষ্ট্রদূত ডেনমার্কের প্রধানমন্ত্রী মিটি ফ্রেডেরিকসেন এর অভিনন্দনপত্র প্রধান উপদেষ্টার হাতে তুলে দেন।

ছাত্র-জনতার বিপ্লবে প্রাণে বেঁচে যাওয়াদের সহায়তা এবং অন্তর্বর্তী সরকারের সংস্কার এজেন্ডায় প্রধান ক্ষেত্রগুলোতে সহায়তায় আগ্রহ প্রকাশ করেন রাষ্ট্রদূত।

আরও পড়ুন আন্দোলনে আহত শিক্ষার্থীদের চিকিৎসা দিতে ঢাকায় চীনা মেডিকেল টিম

ডেনমার্কের শিপিং এবং পোর্ট জায়ান্ট মারস্ক/এপিএম টার্মিনালের ৪০০ মিলিয়ন ডলার বিনিয়োগ, অফশোর উইন্ড এনার্জি প্রকল্পে ১ দশমিক ৩ বিলিয়ন ডলার বিনিয়োগ এবং ঢাকার সায়েদাবাদ ওয়াটার ট্রিটমেন্ট প্ল্যান্টের জন্য ৩০০ মিলিয়ন ডলার অর্থায়নসহ বিভিন্ন বড় বড় প্রকল্প ডেনমার্ক অব্যাহত রাখবে বলে জানান ডেনিশ রাষ্ট্রদূত

এ সময় শ্রম সংস্কার এবং ম্যানগ্রোভ গবেষণায় ডেনমার্কের সহায়তা চেয়ে প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূস বলেন, দুটিই বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের শীর্ষ কয়েকটি অগ্রাধিকারের মধ্যে রয়েছে।

Advertisement

ড. ইউনূস বলেন, বিদেশি বিনিয়োগ আকর্ষণের জন্য শ্রম সংস্কার প্রয়োজন। অন্যদিকে বাংলাদেশের দক্ষিণ অঞ্চলে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ম্যানগ্রোভ বন জরুরি।

আইএলও কনভেনশন বাস্তবায়নসহ শ্রম সংস্কার তার অন্তর্বর্তী সরকারের সংস্কারের প্রধান ক্ষেত্রগুলোর একটি উল্লেখ করে প্রধান উপদেষ্টা বলেন, এটি শ্রমিক এবং উৎপাদনকারী উভয়ের জন্যই অপরিহার্য ছিল।

অন্তর্বর্তী সরকারের শ্রম সংস্কার উদ্যোগকে সমর্থন করে রাষ্ট্রদূত বলেন, এই গুরুত্বপূর্ণ ইস্যুতে ডেনমার্ক ও বাংলাদেশের মধ্যে ঘনিষ্ঠ আলোচনার সম্ভাবনা রয়েছে।

প্রধান উপদেষ্টা ম্যানগ্রোভ বিষয়ে ডেনিশ-বাংলাদেশ যৌথ গবেষণায় আগ্রহ প্রকাশ করে বলেন, জনগণের উচিত ম্যানগ্রোভ বনে বিনিয়োগ করা। এটি দেশকে ঝড় থেকে রক্ষা করে।

এসইউজে/ইএ/জিকেএস