আইন-আদালত

শেখ হাসিনার বিরুদ্ধে আরও দুই হত্যা মামলা

সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিরুদ্ধে আরও দুটি হত্যা মামলা হয়েছে। এর মধ্যে খোবাইব নামের এক যুবক ও শিক্ষার্থী মিরাজকে হত্যার অভিযোগে আনা হয়েছে এসব মামলায়। রোববার (২২ সেপ্টেম্বর) ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে এসব মামলা হয়।

Advertisement

ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শাহীন রেজার আদালতে রাজধানীর যাত্রাবাড়ীতে খোবাইব নামে এক যুবককে গুলি করে হত্যার ঘটনায় তার ভাই জোবায়ের আহমেদ শেখ হাসিনাসহ ৮৮ জনের বিরুদ্ধে মামলা করেন। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করে এ ঘটনা নিয়ে মামলা বা জিডি আছে কি না তা তদন্ত করে যাত্রাবাড়ী থানা পুলিশকে ৫ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলেছেন।

মামলার অন্য আসামিদের মধ্যে রয়েছেন-শেখ রেহানা, ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খান কামাল, মশিউর রহমান মোল্লা সজল, সাইদ আবু হোসেন বাবলা, এনায়েত উল্লাহ শাজাহান খান, মোহাম্মদ আলী আরাফাত, শেখ ফজলে নূর তাপস, শেখ ফজলে শামস পরশ, মাইনুল হোসেন খান নিখিল, চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, হারুন অর রশিদ, বিপ্লব কুমার সরকার।

গত ৫ আগস্ট সকাল ১০টার দিকে যাত্রাবাড়ী ফ্লাইওভারের নিচে গুলিতে খোবাইব মারা যান।

Advertisement

এদিকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় গত ৪ আগস্ট দুপুরে রুপনগরের প্রশিকা মোড়ে গুলিতে ইসলামিয়া হাইস্কুলের শিক্ষার্থী মিরাজ নিহতের ঘটনায় শেখ হাসিনাসহ ১৬৮ জনের বিরুদ্ধে মামলা করেন তার খালাতো ভাই জসীম উদ্দিন। ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট দিলরুবা আফরোজ তিথি এ ঘটনা নিয়ে মামলা বা জিডি আছে না কি তা তদন্ত করে ৫ কর্মদিবসের মধ্যে রুপনগর থানা পুলিশকে প্রতিবেদন জমা দিতে বলেছেন।

এ মামলার আসামিদের মধ্যে রয়েছেন-আসাদুজ্জামান খান কামাল, আনিসুল হক, মাহবুবুল আলম হানিফ, তার স্ত্রী ফৌজিয়া আলম, নাঈমুল ইসলাম খান, আরিফুর রহমান, মাইনুল হোসেন খান নিখিল, ইলিয়াছ উদ্দিন মোল্লা, শাহিদা তারেক দিপ্তি, কামাল আহমেদ মজুমদার, শাহিন চাকলাদার, মশিউর রহমান, হারুন অর রশীদ, রফিকুল ইসলাম ওরফে আন্ডা রফিক, গাজী মেজবাউল হক সাচ্চু, এসএম মান্নান কচি।

জেএ/এমআইএইচএস/জিকেএস

Advertisement