খেলাধুলা

প্রিমিয়ার লিগের সবচেয়ে সেরা ম্যাচ আজ: যা জানা প্রয়োজন

মৌসুম শুরু হতে না হতেই ইংলিশ প্রিমিয়ার লিগের সবচেয়ে বড় ম্যাচটি মাঠে গড়াতে যাচ্ছে আজ। বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টায় মুখোমুখি হতে যাচ্ছে সময়ের সবচেয়ে সেরা দুটি দল ম্যানচেস্টার সিটি এবং আর্সেনাল।

Advertisement

নিঃসন্দেহে কাগজে-কলমে প্রিমিয়ার লিগে এই দুটি দলই বর্তমান সময়ের সেরা। গত দুটি মৌসুমেই এই দুই দল হয়েছে চ্যাম্পিয়ন এবং রানারআপ। দু’বারই চ্যাম্পিয়ন ম্যানসিটি, রানারআপ আর্সেনাল। সে হিসেবে এবারও তারা ফেবারিট। বরং, আর্সেনাল কোচ মিকেল আর্তেতা তো বলেই দিয়েছেন, এবার তারা চ্যাম্পিয়ন হতে চান।

সিটির স্টেডিয়াম ইত্তিহাদে আমন্ত্রিত আর্সেনাল। সিটিজেনরা গানারদের স্বাগত জানাতে প্রস্তুত। আর গানাররা প্রস্তুত গত দুই মৌসুমে শিরোপা কাছাকাছি গিয়েও সিটির কাছে তা হারিয়ে বসার দৈবচক্রের হাত থেকে বেরিয়ে আসতে। গত মৌসুমে ম্যানসিটি থেকে মাত্র ২টি পয়েন্ট পিছিয়ে ছিলো আর্সেনাল। এবার এই ব্যবধান আরও কমিয়ে এনে শীর্ষেই থাকার লক্ষ্য আর্সেনালের।

সে ক্ষেত্রে মৌসুমের শুরুতে সিটির মাঠ থেকে জয় নিয়ে ফিরে আসাটা হবে আর্সেনালের জন্য খুব গুরুত্বপূর্ণ। আগের দুই মৌসুমে লিগের প্রায় শেষ পর্যন্ত এগিয়ে থাকার পরও শেষ মুহূর্তে গিয়ে পয়েন্ট খুইয়ে শিরোপা হাতছাড়া হয় গানারদের। সুতরাং, মৌসুমের শুরুতেই সেই সিটির মুখোমুখি হওয়া তাদের জন্য বড় একটি সুযোগ।

Advertisement

কি ডিটেইলস

সময়: ২২ সেপ্টেম্বর, রোববার, বাংলাদেশ সময় রাত সাড়ে ৯টা। ভেন্যু: ইত্তিহাদ স্টেডিয়াম। রেফারি: মিকেল অলিভার; ভিএআর: জন ব্রুকস

কিভাবে দেখা যাবে?

বাংলাদেশে ম্যানসিটি-আর্সেনাল মহারণ দেখা যাবে স্টার স্পোর্টস সিলেক্ট-১ এ। যুক্তরাজ্যে স্কাই স্পোর্টস এবং যুক্তরাষ্ট্রে এনবিসি স্পোর্টসে দেখা যাবে।

টিম নিউজ: ম্যানসিটি

Advertisement

ম্যানসিটিকে আজও মাঠে নামতে হবে ডাস স্ট্রাইকার নাথান অ্যাকে’কে ছাড়াই। নেদারল্যান্ডসের হয়ে খেলতে গিয়ে ইনজুরির শিকার হন তিনি। তবে স্প্যানিশ মিডফিল্ডার রদ্রি ইনজুরির কারণে শুরুতে খেলতে না পারলেও এখন ফিরে এসেছেন এবং ম্যাচের শুরু থেকেই খেলবেন।

তবে তাদের মিডফিল্ডের সবচেয়ে গুরুত্বপূর্ণ ফুটবলার হলেন কেভিন ডি ব্রুইন। চ্যাম্পিয়ন্স লিগে ইন্টার মিলানের বিপক্ষে খেলতে গিয়ে ইনজুরিতে পড়েছিলেন তিনি। তবে এই ম্যাচে মাঠে নামতে পারবেন কি না, তা নিয়ে সংশয় আছে।

সিটি কোচ পেপ গার্দিওলা বলেন, ‘ডাক্তার বলেছেন যে, যে ধরনের ইনজুরি তাতে অন্তত তাকে মাঠে নামানো উচিৎ নয়। তবে আমি চেষ্টা করবো দ্বিতীয়ার্ধে হলেও তাকে মাঠে নামাতে।’

আর্সেনাল

মিকেল আর্তেতাকে এই ম্যাচের জন্য একাদশ সাজাতে হবে মার্টিন ওডেগার্ডকে বাইরে রেখে। তিনি গোড়ালির ইনজুরিতে ভুগছেন। ওডগার্ডের মতো রিকার্ডো ক্যালাফিওরিকেও পাচ্ছেন না আর্সেনাল কোচ।

তবে এই দুই ফুটবলারকে না পেলেও গানারদের জন্য সুখবর হচ্ছে, ডেকলান রাইসকে আজকের ম্যাচে পাচ্ছে আর্সেনাল।

পরিসংখ্যান

আর্সেনাল এখনও পর্যন্ত শেষ ১০টি লিগ ম্যাচে অপরাজিত। অন্যদিকে এখনও পর্যন্ত টানা ২৭ লিগ ম্যাচ অপরাজিত ম্যানসিটি। ২০২০ সালে লিভারপুলের পর টানা সবচেয়ে বেশি ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড এটা তাদের। সিটি এখনও পর্যন্ত এই মৌসুমে ৬১.৯ ভাগ বল দখলে রাখতে পেরেছে। যা দ্বিতীয় সর্বোচ্চ। আর আর্সেনাল বল দখলে রেখেছে ৪৬.৮ ভাগ (১১তম)। ম্যানসিট সর্বশেষ আর্সেনালকে হারিয়েছে ২০২৩ সালের এপ্রিলে। ওই ম্যাচে সিটি জয় পায় ৪-১ গোলে। এরপর দু’দল তিনবার মুখোমুখি হয়েছে। এর মধ্যে দু’বারই জয় পেয়েছে আর্সেনাল। এর মধ্যে একটি ছিল কম্যুনিটি শিল্ডের ফাইনাল। যেখানে টাইব্রেকারে জয় পায় আর্সেনাল। অন্য মাচটি ছিল ড্র।

আইএইচএস