খেলাধুলা

ইসরায়েলের গ্র্যান্ডমাস্টারকে হারালেন নীড়, রাজীবের ওয়াকওভার

শেষ পর্যন্ত ইসরায়েলের গ্র্যান্ডমাস্টার নাবাতি তাভিরকে ওয়াকওভার দিয়েছেন বাংলাদেশের গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব। দাবা অলিম্পিয়াডের দশম রাউন্ডে বাংলাদেশ ৩-১ গেম পয়েন্টে হেরেছে ইসরায়েলের কাছে।

Advertisement

রাজীব আগেই ঘোষণা দিয়েছিলেন, ইসরায়েলের বিপক্ষে খেলবেন না। ফিলিস্তিনিদের হত্যার প্রতিবাদে তিনি ইসরায়েলকে বয়কট করেছেন। তবে তার এই সিদ্ধান্তে ক্ষতি হয়েছে বাংলাদেশের।

শৃঙ্খলাভঙ্গের অভিযোগ এনে ব্যবস্থা নেবেন ফেডারেশন কর্মকর্তারা, আগেভাগে এমন সতর্কতার পরও রাজীব না খেলার সিদ্ধান্তে অটল থাকেন।

হাঙ্গেরির বুদাপেস্ট শহরে অনুষ্ঠানরত ৪৫তম দাবা অলিম্পিয়াডের দশম রাউন্ডের খেলায় ওপেন বিভাগে বাংলাদেশ দল ৩-১ গেম পয়েন্টে ইসরায়েলের কাছে এবং বাংলাদেশ মহিলা দল ৩.৫-০.৫ গেম পয়েন্টে নরওয়ের কাছে হেরে গেছে।

Advertisement

দশম রাউন্ডের খেলায় বাংলাদেশ দলের ফিদেমাস্টার মনন রেজা নীড় ইসরায়েলের গ্র্যান্ডমাস্টার গোস্টেইন আইডোরকে পরাজিত করেন। আন্তর্জাতিকমাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান ও ফিদে মাস্টার তাহসিন তাজওয়ার জিয়া হেরে যান ইসরায়েলের গ্র্যান্ডমাস্টার রোডসটেইন ম্যাক্সিম ও গ্র্যান্ডমাস্টার পোস্টনি ইভগেনির কাছে।

মহিলা বিভাগের দশম রাউন্ডের খেলায় বাংলাদেশ দলের মহিলা ফিদেমাস্টার নোশিন আঞ্জুম ড্র করেন নরওয়ের মহিলা আন্তর্জাতিকমাস্টার ডোলগোভা ওলগার সাথে ড্র ।

মহিলা ক্যান্ডিডেটমাস্টার ওয়ালিজা আহমেদ , মহিলা ক্যান্ডিডেটমাস্টার নুশরাত জাহান আলো ও আন্তর্জাতিক মহিলামাস্টার রানী হামিদ হেরেছেন নরওয়ের কোসকেলা নিনা, মহিলা আন্তর্জাতিকমাস্টার স্যান্ডফোর্ড সেইলা বার্থ ও ম্যাচলিক মনিকার কাছে।

দশম রাউন্ডের খেলা শেষে বাংলাদেশ মহিলা দল ১১ পয়েন্ট এবং বাংলাদেশ ওপেন দল ১০ খেলায় ১০ পয়েন্ট অর্জন করেছে। রোববার রাতে শেষ রাউন্ডে বাংলাদেশ ওপেন বিভাগে দক্ষিণ কোরিয়ার সাথে ও মহিলা দল বেলজিয়ামের সাথে খেলবে।

Advertisement

আরআই/এমএমআর/জেআইএম