স্বাস্থ্য

নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদের অবস্থান কর্মসূচি

কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে একদফা দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছে নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদ।

Advertisement

রোববার (২২ সেপ্টেম্বর) সকাল ১১ টার দিকে এই অবস্থান কর্মসূচি পালন করেন তারা। অবস্থান কর্মসূচি শেষে তারা অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টার বরাবরে স্মারকলিপি প্রদান করেন।

নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদের কেন্দ্রীয় আহ্বায়ক ড. মোহাম্মদ শফিকুল ইসলাম জানান, আমরা দীর্ঘদিন ধরে উচ্চ শিক্ষিত, দক্ষ ও অভিজ্ঞ নার্সদের পদায়নের এক দফা দাবি করে আসছি। দাবি একটাই নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালক, অতিরিক্ত মহাপরিচালক, পরিচালক এবং বাংলাদেশ নার্সিং ও মিডওয়াইফারি কাউন্সিলের প্রেসিডেন্ট ও রেজিস্ট্রার পদ থেকে নন-নার্স প্রশাসন ক্যাডার কর্মকর্তাদের অপসারণ করে এ পদগুলোতে যোগ্য নার্সদের যেন সঠিকভাবে পদায়ন করা হয়।

তিনি আরও জানান, দীর্ঘ ১৪ দিন ধরে এক দফা দাবিতে শান্তিপূর্ণভাবে আন্দোলন করে আসছি। আশা করছি বর্তমান সরকার ন্যায্য দাবিগুলো পূরণ করবেন।

Advertisement

ঢামেকের সিনিয়র স্টাফ নার্স মর্জিনা বেগম বলেন, স্বাস্থ্য ও নার্সিং শিক্ষা ক্ষেত্রে উন্নয়নের জন্য নার্সদের বিকল্প নাই। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নার্সিং সুপারিন্টেনডেন্ট ও ডেপুটি সুপারিন্টেনডেন্ট এই দুইটি পদ আছে। অথচ স্বাস্থ্য সেক্টরে খুবই গুরুত্বপূর্ণ নার্সিং সেবা। অথচ কটাক্ষ করে বলা হয় এই যোগ্য পেশায় নাকি যোগ্য,শিক্ষিত ও দক্ষ কোনো নার্স নেই। অথচ আমাদের নারীদের অধিকাংশই এই পেশায় ডিপ্লোমা ডিগ্রিধারী। তারপরেও আমরা অবাঞ্চিত ও অবহেলিত। আমরা এই অবস্থা থেকে পরিত্রাণ চাই।

এসময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন ড. মুহাম্মদ নুরুল আনোয়ার, ড. নুরুল আনোয়ার, নার্স শিক্ষক রওশন আরা। অনুষ্ঠানের সঞ্চালক হিসেবে ছিলেন নার্সিং ও মিডওয়াইফারি সংস্কার পরিষদ কেন্দ্রীয় আহ্বায়ক কমিটির সদস্য মোহাম্মদ নিজাম উদ্দিন।

কাজী আল আমিন/এসআইটি/জিকেএস

Advertisement