খেলাধুলা

লম্বা সময় ব্যাট করতে চেয়েছি: শান্ত

টেস্টে ক্রিকেটের ইতিহাসে ৫০০ বা তার বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড নেই কোনো দলের। অলৌকিক কিছু দেখাতে পারেনি বাংলাদেশও। ৫১৫ রানের বিশাল লক্ষ্য তাড়ায় ২৩৪ রানেই অলআউট হয়ে গেছে নাজমুল হোসেন শান্তর দল। এতে ২৮০ রানের বিশাল জয় পেয়েছে ভারত।

Advertisement

বড় আশা নিয়েই চেন্নাই টেস্ট শুরু করেছিল বাংলাদেশ। তবে তৃতীয় দিনের খেলা শেষে প্রত্যাশা কমেছে। জয় বা ড্র, কোনোটি না পারলেও অন্তত রানের ব্যবধানটা কমাতে পারবেন এবং লম্বা সময় খেলবেন- এমনটিই প্রত্যাশা ছিল ভক্তদের।

কিন্তু ব্যবধানটাও বেশি কমাতে পারেনি বাংলাদেশ। অধিনায়ক শান্ত একপ্রান্ত আগলে রেখেছিলেন। তবে সতীর্থদের সহায়তা না পেয়ে সেঞ্চুরি করতে পারেননি। ১২৭ বলে ৮২ রান করেছিলেন শান্ত।

সাকিব আল হাসান ছাড়া শান্তকে আরও কেউ সঙ্গ দিতে পারেনি। সাকিবের পর (২৫) আসা-যাওয়ার মিছিলে শামিল হন লিটন দাস (১) ও মেহেদী হাসান মিরাজ (৮) ও তাসকিন আহমেদ (৫)।

Advertisement

৭৬ রান নিতেই আজ রোববার ৬ উইকেট হারায় বাংলাদেশ।

ম্যাচ শেষে শান্ত জানান, ম্যাচের ফলাফল নিয়ে ভাবেননি তিনি। শুধু চেয়েছিলেন লম্বা সময় ধরে ব্যাট করতে। এই টেস্টে বোলিংকে প্রাপ্তি মনে করছেন তিনি। কানপুর টেস্টে ব্যাটারদের ভালো করার প্রত্যাশাও ব্যক্ত করেন বাংলাদেশ অধিনায়ক।

শান্ত বলেন, ‘প্রথম ২-৩ ঘণ্টা তাসকিন, হাসানরা যেভাবে বল করেছে, এটা প্রাপ্তি। তবে এরপর ভারত দুর্দান্ত ব্যাট করেছে। হাতে সিমিং অপশন রাখা ছিল বড় ধরনের ইতিবাচক বিষয়। আমরা নতুন বলে ভালোই করেছি। এটা ধরে রাখতে হবে। ব্যাটার হিসেবে সবসময়ই দলে অবদান রাখার চেষ্টা করি। নিজের ব্যাটিং উপভোগ করি। আজ চেষ্টা ছিল যত বেশি সময় সম্ভব ব্যাট করা। ফলাফল নিয়ে ভাবিনি। কানপুর টেস্ট গুরুত্বপূর্ণ। আশা করি ব্যাটাররা সেখানে ভালো করবে।’

এমএইচ/এমএস

Advertisement