তথ্যপ্রযুক্তি

গুগলের মতো ইনস্টাগ্রামে সার্চ করতে পারবেন

জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ইনস্টাগ্রাম। অবসর সময়ে ইনস্টাগ্রামে রিল দেখে সময় কাটে। আবার নানান ভিডিও, কেনাকাটা, ছবি, ভিডিও শেয়ার করেন নিয়মিত। নিজের খুশির মুহূর্তগুলো ফ্রেমবন্দি করে শেয়ার করছেন ইনস্টাগ্রামে। হাজার হাজার লাইক, কমেন্টে ভরে যাচ্ছে সেই পোস্ট।

Advertisement

এবার থেকে গুগলের মতো ইনস্টাগ্রামে যা ইচ্ছা সার্চ করতে পারছেন। বিশেষজ্ঞরা বলছেন, নতুন প্রজন্ম গুগল থেকে সরে গিয়ে ভরসা রাখছেন সোশ্যাল মিডিয়ায়। অর্থাৎ গুগল করার ট্রেন্ড খুব দ্রুত পাল্টাচ্ছে। সাম্প্রতিক রিসার্চ বলছে, সার্চ ইঞ্জিন মানেই গুগল, এই ধারণাটা পাল্টে যাচ্ছে। যার প্রভাবটা অত্যন্ত সুদূরপ্রসারী। কারণ হলো ইন্টারনেটে কোনো কিছু সার্চ করলেই যে নামটা প্রথমেই উঠে আসে, সেটা হলো গুগল।

আরও পড়ুনআপনার ইনস্টাগ্রাম পোস্ট কে দেখবে ঠিক করুন নিজেই

মোবাইল বা ল্যাপটপ কিংবা ডেক্সটপ, ডিফল্ট ব্রাউজ়ার মানেই বহু ক্ষেত্রেই গুগল। গুগলের সেই মোনোপলিতে ধাক্কা লেগেছে। গুগলের সেই একচ্ছত্র আধিপত্য কেড়ে নিচ্ছে বেশ কিছু সোশ্যাল সাইট। গুগলের সেই একচ্ছত্র আধিপত্য কেড়ে নিচ্ছে বেশ কিছু সোশ্যাল সাইট। আর সেই আধিপত্য ধরে রাখতে মরিয়া চেষ্টা চালাচ্ছে গুগল। তবে সে ভাবে সাফল্য আসছে না।

শুধু তাই নয়, এখন হাংআউট প্লেস থেকে কম দামে ভালো খাবার, কাপড়ের শোরুম সবই খোঁজ করছে সোশ্যাল সাইটে। গুগলকে এ ক্ষেত্রে চ্যালেঞ্জের মুখে ফেলে দিচ্ছে ইনস্টাগ্রাম। পিছিয়ে নেই টিকটক, ফেসবুকও।

Advertisement

সাম্প্রতিক গবেষণা বলছে, ৪৫ শতাংশ গুগল ছেড়ে যে কোনো রকমের সার্চের জন্য বেছে নিচ্ছে ইনস্টাগ্রাম বা টিকটক। কাছাকাছি হোটেল বা রেস্তোরাঁ খুঁজতেও তারা গুগল করছে না। খোঁজ করছে টিকটকে।

আরও পড়ুনইনস্টাগ্রামে ভিডিও কল করবেন যেভাবেইনস্টাগ্রাম রিলে ভিউ বাড়াবেন যেভাবে

সূত্র: ফোবর্স অ্যাডফাইজার

কেএসকে/জেআইএম

Advertisement