শিক্ষা

ডুয়েটে ভর্তির আবেদন শুরু ২৯ সেপ্টেম্বর, ফি ১৪৫০ টাকা

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (ডুয়েট) ২০২৩-২৪ শিক্ষাবর্ষে প্রথমবর্ষ বিএসসি ইঞ্জিনিয়ারিং ও ব্যাচেলর অব আর্কিটেকচার প্রোগ্রামে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পরীক্ষার মাধ্যমে এ বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের ভর্তি করানো হবে।

Advertisement

বিজ্ঞপ্তি অনুযায়ী— আগামী ২৯ সেপ্টেম্বর থেকে আবেদন প্রক্রিয়া শুরু হবে, যা চলবে ২৪ অক্টোবর পর্যন্ত। আগ্রহী শিক্ষার্থীরা অনলাইনে ফি পরিশোধ করে আবেদন করতে পারবেন। প্রতিদিন সকাল ৮টা হতে বিকেল ৪টা পর্যন্ত আবেদন করা যাবে।

ভর্তি পরীক্ষার আবেদন ফি এক হাজার ৪৫০ টাকা। মোবাইল ব্যাংকিং সেবা নগদ, বিকাশ, রকেটের মাধ্যমে ফি পরিশোধ করা যাবে। অনলাইন অ্যাপ্লিকেশন ফরম ও ভর্তিবিষয়ক সব তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।

আবেদন যোগ্যতাএসএসসি ও সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০০ (ঐচ্ছিক বিষয়সহ) পেয়ে উত্তীর্ণ হতে হবে। প্রার্থীকে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং বা আর্কিটেকচারে গড়ে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর অথবা জিপিএ ৪.০০-এর স্কেলে ন্যূনতম ৩.০০ পেয়ে উত্তীর্ণ হতে হবে। ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং বা আর্কিটেকচার পরীক্ষা ২০২২ ও ২০২৩ সালে উত্তীর্ণ শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন।

Advertisement

মানতে হবে আরও যেসব শর্তএকাধিক বিভাগে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের ক্ষেত্রে প্রার্থীকে পৃথক পৃথকভাবে আবেদন করতে হবে। তবে এমই, আইপিই, এমএমই বিভাগে আবেদনকারীদের জন্য একটি মাত্র আবেদন করতে হবে। তিন বিভাগের জন্য পছন্দক্রম নির্বাচন করতে হবে।

চাকরিরত প্রার্থীদের অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে। বিদেশি শিক্ষার্থীদের ক্ষেত্রে প্রার্থীকে পররাষ্ট্র মন্ত্রণালয় ও শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে আবেদন করতে হবে।

অনলাইনে ভর্তির প্রক্রিয়া বিদেশি শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য নয়। বিদেশি শিক্ষার্থীদের ভর্তি-সংক্রান্ত যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।

কোন বিভাগে কত আসনভর্তি বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী— ডুয়েটে এবারও ১০টি বিভাগের ৬৭০টি আসনে শিক্ষার্থী ভর্তি করানো হবে। এরমধ্যে সিভিল ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিকস ইঞ্জিনিয়ারিং, মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ে ১২০টি করে মোট ৪৮০টি আসন রয়েছে।

Advertisement

এছাড়া টেক্সটাইল ইঞ্জিনিয়ারিংয়ে ৬০টি, আর্কিটেকচারে ৩০, ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিংয়ে ৩০, কেমিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ২০, ফুড ইঞ্জিনিয়ারিংয়ে ২০, ম্যাটেরিয়ালস অ্যান্ড মেটালার্জিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ৩০টি আসনে শিক্ষার্থী ভর্তি করা হবে।

এএএইচ/এমএএইচ/এমএস