আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ২১ সেপ্টেম্বর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

৭২ ঘণ্টায় শতাধিক ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলগত ৭২ ঘণ্টায় শতাধিক ফিলিস্তিনি নাগরিককে হত্যা করেছে দখলদার ইসরায়েলি বাহিনী। গাজাজুড়ে গত তিন দিনে আরও ২০৯ ফিলিস্তিনি আহত হয়েছে। অবরুদ্ধ এই উপত্যকার স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে।

চলতি সপ্তাহে লেবাননে বিস্ফোরণ-হামলায় নিহত ৭০চলতি সপ্তাহে পেজার বিস্ফোরণ, ওয়াকি-টকি বিস্ফোরণ এবং ড্রোন হামলার ঘটনায় লেবাননে ৭০ জন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও ১৭৭ জন। আহতদের হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। এদের মধ্যে ১৫২ জনই ইন্টেন্সিভ কেয়ারে রয়েছেন।

বাংলাদেশের ইলিশ পাঠানোর ঘোষণায় পশ্চিমবঙ্গে খুশির জোয়ারসব হতাশা দূর করে দুর্গা পূজার আগেই পশ্চিমবঙ্গে বাঙালির পাতে পৌঁছাতে চলেছে পদ্মার রুপালি ইলিশ। কারণ, দীর্ঘদিন ‘না, না’ বলার পরে অবশেষে ভারতে ইলিশ রপ্তানির অনুমোদন দিয়েছে বাংলাদেশের অন্তর্বর্তী সরকার।

Advertisement

মুইজ্জুর আসন্ন ভারত সফর কী বার্তা দিচ্ছে?শিগগির ভারত সফরে যাবেন মালদ্বীপের প্রেসিডেন্ট মোহামেদ মুইজ্জু। দেশটির প্রেসিডেন্টের কার্যালয়ের প্রধান মুখপাত্র হিনা ওয়ালিদ এ তথ্য নিশ্চিত করেছেন।

পাকিস্তানে সন্ত্রাসী হামলায় ৬ সেনা নিহতপাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলে একটি নিরাপত্তা চৌকিতে সন্ত্রাসীদের গুলিতে ছয় সেনাসদস্য নিহত হয়েছেন। এসময় সেনাবাহিনীর পাল্টা গুলিতে প্রাণ হারায় পাঁচ হামলাকারী। গত বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) গভীর রাতে এ হামলার ঘটনা ঘটে।

ইসরায়েল-হিজবুল্লাহ সংঘাতের মধ্যে নতুন যুদ্ধাস্ত্র সামনে আনলো ইরানইসরায়েল-হিজবুল্লাহ উত্তেজনার মধ্যেই নতুন একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র এবং একটি আপগ্রেডেড ওয়ান-ওয়ে অ্যাটাক ড্রোন সামনে আনলো ইরান। শনিবার (২১ সেপ্টেম্বর) তেহরানে এক সামরিক কুচকাওয়াজে নতুন এসব যুদ্ধাস্ত্র উন্মোচন করে দেশটি।

মধ্যপ্রাচ্যকে যুদ্ধের দিকে ঠেলে দিচ্ছেন নেতানিয়াহু: ম্যাক্রোঁমধ্যপ্রাচ্যকে যুদ্ধের দিকে ঠেলে দেওয়ার জন্য ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুকেই দায়ী করেছেন ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। তিনি সতর্ক করে বলেছেন, লেবাননে সাম্প্রতিক সহিংসতা বৃদ্ধির মাধ্যমে ইসরায়েল ওই অঞ্চলকে যুদ্ধের দিকে ঠেলে দিচ্ছেন।

Advertisement

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ শুরুশ্রীলঙ্কায় শনিবার (২১ সেপ্টেম্বর) প্রেসিডেন্ট নির্বাচনের ভোটগ্রহণ প্রক্রিয়া শুরু হয়েছে। এবারের নির্বাচনে প্রার্থীদের মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতার আভাস পাওয়া যাচ্ছে।

নাটকীয়তার পরে সমাবেশের অনুমতি পেলো ইমরান খানের দলদিনভর নাটকীয়তার পরে শনিবার (২১ সেপ্টেম্বর) লাহোরে সমাবেশের অনুমতি পেলো পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)।

রাহুল গান্ধীর নামে একের পর এক মামলাশিখদের নিয়ে বিতর্কিত মন্তব্যের অভিযোগে একের পর এক এফআইআর দায়ের হলো রাহুল গান্ধীর বিরুদ্ধে। গত কয়েকদিনে তার বিরুদ্ধে ছত্তিশগড়ের অন্তত তিনটি থানায় এফআইআর করেছেন বিজেপি নেতারা।

কেএএ/জেআইএম