আন্তর্জাতিক

রাহুল গান্ধীর নামে একের পর এক মামলা

শিখদের নিয়ে বিতর্কিত মন্তব্যের অভিযোগে একের পর এক এফআইআর দায়ের হলো রাহুল গান্ধীর বিরুদ্ধে। গত কয়েকদিনে তার বিরুদ্ধে ছত্তিশগড়ের অন্তত তিনটি থানায় এফআইআর করেছেন বিজেপি নেতারা।

Advertisement

অভিযোগ উঠেছে, সম্প্রতি যুক্তরাষ্ট্র সফরের সময় ভার্জিনিয়ায় একটি অনুষ্ঠানে গিয়ে শিখদের পাগড়ি নিয়ে অবমানমাকর মন্তব‌্য করেন রাহুল। ধর্মপালনের স্বাধীনতা প্রসঙ্গে বক্তব‌্য রাখার সময় তিনি বলেন, শিখদের পাগড়ি পরার অনুমতি দেওয়া হবে কি না, তা নিয়ে লড়াই চলছে। একজন শিখকে কাড়া পরতে দেওয়া হবে কি না, তাকে গুরুদ্বারে যেতে দেওয়া হবে কি না, তা নিয়ে লড়াই চলছে। এটি শুধু শিখদের জন্য নয়। এটি সব ধর্মের জন্য।

আরও পড়ুন>>

ভারতের রাজনীতি থেকে সম্মান-নম্রতা হারিয়ে গেছে: রাহুল নির্বাচনে পরাজিত ঋষি সুনাককে কী বলে সান্ত্বনা দিলেন রাহুল গান্ধী? রাহুল গান্ধীর মন্তব্যের জেরে লোকসভায় উত্তেজনা

এ প্রসঙ্গ টেনেই বিজেপি নেতা হরদীপ পুরী বলেন, নেতিবাচকতায় পূর্ণ কিছু ব্যক্তি ভারতের ঐক্যকে আঘাত করতে চাইছে। যাদের মন ঘৃণায় ভরা, তারা ভারত ও গুজরাটের বদনাম করার সুযোগ ছাড়ছে না।

Advertisement

পুলিশ জানিয়েছে, বৃহস্পতিবার রায়পুর ও বিলাসপুর জেলার দুটি থানায় অভিযোগ দায়ের হয়। আর শুক্রবার দুর্গ জেলার কোতোয়ালি থানায় অভিযোগ দায়ের হয়েছে।

রায়পুরে রাহুলের বিরুদ্ধে এফআইআর করে বিজেপি নেতা অমরজিৎ সিং ছাবরা বলেন, ভারত তথা সারা বিশ্বে কোথাও শিখদের পরম্পরা পালনে বাধা দেওয়া হয় না। গুরুদ্বারে গেলে স্বয়ং প্রধানমন্ত্রী পাগড়ি পরেন। রাহুল গান্ধীর মন্তব্য অপমানজনক, এটি বিদ্বেষ ছড়াতে পারে।

যুক্তরাষ্ট্র সফরে ওই ভাষণের জেরে একের পর এক বিজেপি নেতার থেকে পরোক্ষভাবে খুনের হুমকিও পাচ্ছেন রাহুল গান্ধী। বিজেপি নেতা তরবিন্দর সিং মারওয়া গত ১১ সেপ্টেম্বর বিজেপির এক অনুষ্ঠানে বলেন, রাহুল গান্ধী শুধরে যান, নয়তো আগামী দিনে আপনারও সেই পরিণতিই হবে, যা আপনার ঠাকুমার হয়েছিল।

অভিযোগ রয়েছে শিব সেনার বিধায়ক সঞ্জয় গায়কোয়াড়ের বিরুদ্ধেও। তিনি বলেন, আমি ১১ লাখ টাকা পুরস্কার ঘোষণা করছি। যে ব্যক্তি রাহুলের জিভ কেটে আনতে পারবে তাকে আমি এই টাকা দেব।

Advertisement

এভাবে একের পর এক আক্রমণের জেরে কংগ্রেসের পক্ষ থেকেও পাল্টা এফআইআর দায়ের হয়েছে একাধিক বিজেপি নেতার বিরুদ্ধে।

সূত্র: সংবাদ প্রতিদিনকেএএ/