সাহিত্য

যদি তুমি না থাকো এবং অন্যান্য

যদি তুমি না থাকো

আমি হবো অমাবস্যার তীব্র অন্ধকারউঠোন কোণে পূর্ণিমার আলো পড়বে নাঅন্ধকারে দিগ্বেদিক হয়ে যাবোএকদিন অন্ধকারেই শেষ প্রস্থান হবে।

Advertisement

যদি তুমি না থাকোএই বুকে শস্য-শ্যামল জাগবে নাতেপান্তরের পাখির মতো ডানা ঝাপটাবো নাদখিনা সমীরণের সুন্দর মন ধূলিস্যাৎ হয়ে যাবেএই বুকে খরায় খরায় মরুভূমি হবেপুড়ে পুড়ে পৃথিবী থেকে শেষ প্রস্থান হবে।

যদি তুমি না থাকোবসন্তের ফুলের মতো এই জীবন সাজবে নানতুন কুড়ির মতো নতুন স্বপ্ন আর আসবে নাপুরোনো পাতার মতো হলদে বর্ণ ধারণ করবোএই চোখে প্রবল শ্রাবণ ধারা নামবেসন্ধ্যার নিকষে আলোরা হারিয়ে যাবে।

**

Advertisement

ভালোবাসার স্পর্শ

রোজ রোজ আলো নেমে আসেআলোর ঝলকানিতে ভালোবাসা ছড়ায়আমাদের সংসারের স্বপ্ন নেমে আসেছোট্ট ছোট্ট আঙুলে কল্পনার সুখ বিলাস নামেতখন একদল দুঃখ তাড়িয়ে আসেহাত ছাড়িয়ে নিতে চায়বেদনার মুখে দাঁড়িয়ে তোমার মুখপানে তাকিয়ে থাকিতুমি দুটো হাতে শক্ত করে রাখো।

রোজ রোজ সুখ নেমে আসেতুমি আমি ভালোবাসার মাদকতায় ডুবে যাইসুখেরা পাখা মেলে হেঁটে বেড়ায়ঘোরে দিন-রাত ডুবে যাইভালোবাসা প্রবলভাবে বেড়ে যায়ঠিক তখন কেউ হাত ছাড়িয়ে নিতে চায়বেদনার দুয়ারে দাঁড়িয়ে নীল হয়ে যাইতখন তুমি ভালোবাসার স্পর্শে নীলটুকু সারিয়ে নাও।

**

আত্মসর্মপণ

একদিন তোমার আমার দেখা হলোমুহূর্তেই জীবনের পটভূমি পাল্টে গেলোপৃথিবীজুড়ে যুদ্ধে তামা তামা হয়ে এলোস্নায়বিক যুদ্ধ রোজ আমাদের উঠোনে হানায় শঙ্কিত করে দিলোতখনও আমরা ছিলামইদানিং খবর রটালো আমরা দুজন দুজনারআর কোনো যুদ্ধ হবে নাবিরোধীদল সবাই আত্মসমর্পণের চুক্তিতে নেমেছে।

Advertisement

একদিন তোমার আমার দেখা হলোমুহূর্তেই জীবনের সমস্ত কিছু পাল্টে গেলোপৃথিবীজুড়ে নানান অস্ত্রের ঝনঝনানিতে ভীত হয়ে এলোমানসিক যুদ্ধ আমাদের মানচিত্রজুড়ে হানা দিলোতখনও আমরা পরস্পরের সাথে ছিলামইদানিং খবর রটালো আসছে বসন্তে আমি হবো তোমার হবোআর কোনো যুদ্ধ হবে নাপ্রতিপক্ষ সবাই আত্মসমর্পণের চুক্তিতে নেমেছে।

এসইউ/জিকেএস