লাইফস্টাইল

ছুটির দিনে রাঁধুন ইলিশ বিরিয়ানি

ইলিশ মাছের যে কোনো পদই স্বাদে অনন্য। তবে ইলিশ দিয়ে যদি বিশেষ কোনো পদ রাঁধতে চান তাহলে সেরা বিকল্প হতে পারে ইলিশের বিরিয়ানি। একবার খেলে বারবার খেতে ইচ্ছে করবে এই পদ।

Advertisement

আর বিরিয়ানি খেতে কে না পছন্দ করেন না এমন বাঙালি খুঁজে পাওয়াও মুশকিল। সবসময় তো মুরগি বা গরু-খাসির মাংস দিয়েই বিরিয়ানি রান্না করে খান। এবার না হয় তৈরি করুন ইলিশ বিরিয়ানি।

ঘরোয়া আয়োজন থেকে শুরু করে অতিথি আপ্যায়নে ছুটির দিনের সেরা রেসিপি হতে পারে এই বিরিয়ানি। রইলো ইলিশ বিরিয়ানির রেসিপি-

উপকরণ

Advertisement

১. পোলাওয়ের চাল ৪০০ গ্রাম২. ইলিশ মাছ ৬ টুকরা৩. পানি ঝারানো টক-মিষ্টি দই আধা কাপ৪. আদা বাটা আধা চা চামচ৫. মরিচ গুঁড়া আধা চা চামচ৬. পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ৭. বিরিয়ানির মসলা ১ টেবিল চামচ৮. আস্ত এলাচ ৪টি৯. দারুচিনি ৩ টুকরা১০. তেজপাতা ২টি১১. লবঙ্গ ৩টি১২. লবণ স্বাদমতো১৩. তেল বা ঘি ১ কাপ১৪. কাঁচা মরিচ ৪/৫টি১৫. আলু বোখারা ৪টি১৬. লেবুর রস ১ টেবিল চামচ ও১৭. কিশমিশ ১ টেবিল চামচ।

আরও পড়ুন

মুখে ঘা’সহ যে লক্ষণে ধূমপায়ীরা সতর্ক হবেন কখন চা পান করা বিপজ্জনক?

পদ্ধতি

প্রথমে চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। এরপর ফুটন্ত গরম পানিতে লবণ দিয়ে চাল আধা সেদ্ধ করে নিন। তারপর ভাতের মাড় ঝরিয়ে আলাদা পাত্রে রাখুন।

Advertisement

এদিকে মাঝারি আকারের টুকরা করে মাছ কেটে পরিষ্কার করে নিন। এরপর পানি ঝরিয়ে নিতে হবে। এবার অর্ধেক তেল ও ঘিয়ের সঙ্গে সব উপকরণ মিশিয়ে নিন মাছের সঙ্গে।

অন্তত ১০ মিনিট মেরিনেট করে রাখুন মাছগুলো। একটি প্যানে ম্যারিনেট করা মাছ অল্প আঁচে ১০ মিনিট কষিয়ে নিতে হবে।

একটি পাতিলের মধ্যে পোলাও চালের ভাত দিয়ে তার উপরে সাজিয়ে দিন মাছগুলো। উপরে আলু বোখারা ও কাঁচা মরিচ দিয়ে দিন। ভাতের উপর আরও ছড়িয়ে দিন কিশমিশ, বাকি তেল ও ঘি।

সবশেষে আলাদা করে রাখা ভাতের মাড় উপরে ঢেলে দিন। খেয়াল রাখতে হবে যেন মাড় ভাতের নিচে থাকে। অন্যদিকে সামান্য আটা মেখে পাতিলের ঢাকনা ভালোভাবে বন্ধ করে দিন।

চুলার আঁচ বাড়িয়ে ৫ মিনিট রান্না করতে হবে। এরপর চুলায় তাওয়া বসিয়ে মুখবন্ধ হাঁড়িটি তাওয়ার উপর কম আঁচে আরও আধা ঘণ্টা দমে বসিয়ে রান্না করুন। রান্না হয়ে গেলে বড় পাত্রে পরিবেশন করুন ইলিশ বিরিয়ানি।

জেএমএস/এমএস