দেশজুড়ে

দিনাজপুরে বাড়ছে ডেঙ্গু রোগী, সংকট স্যালাইনের

দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু রোগী রাড়তে শুরু করেছে। হাসপাতালে ভর্তি রোগীর বেশিরভাগই ঢাকা ফেরত বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এছাড়া হাসপাতালে স্যালাইন সংকট বলে জানা গেছে।

Advertisement

শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকালে হাসপাতাল ঘুরে এ তথ্য জানা গেছে।

দিনাজপুর মেডিকেল কলেজ হাসাপাতাল সূত্রে জানা যায়, বর্তমানে ডেঙ্গু আক্রান্ত পাঁচজন পুরুষ ও দুই নারী চিকিৎসাধীন রয়েছেন। তারা ঢাকা ফেরত। কেউ ডেঙ্গু নিয়ে ঢাকা থেকে এসেছেন, আবার কেউ ঢাকা থেকে এসে ডেঙ্গু শনাক্ত হয়েছেন। তবে সবাই শংকামুক্ত। মঙ্গলবার থেকে তারা ভর্তি রয়েছেন।

তাদের মধ্যে শহরের ঢকিয়ি পড়া এলাকার তামান্না ও নুসরাত। তারা দুজনই ঢাকা ফেরত। গত বুধবার দিনাজপুর মেডিকেল কলেজ হাসনাপাতালে ডেঙ্গু নিয়ে তারা ভর্তি হন।

Advertisement

নুসরাত জানান, সোমাবার ঢাকা থেকে জ্বর নিয়ে দিনাজপুরে এসেছি। এরপর মঙ্গলবার পরীক্ষা করার পর শনাক্ত হলে হাসপাতালে ভর্তি হই। একই অবস্থা তামান্নারও।

ডেঙ্গু আক্রান্ত মোহাম্মদ মুন ও মিজানুর রহমানও ঢাকা ফেরত। মোহাম্মদ মুন ঢাকায় প্লাষ্টিক কারখাানায় ও মিজানুর রহমান গার্মেন্ট কর্মী। তারা ঢাকায় ডেঙ্গু আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছেন।

এদিকে ওয়ার্ডে গিয়ে কথা বলে জানা যায়, ডেঙ্গু রোগীর জন্য শিরায় দেওয়া স্যালাইনের সংকট রয়েছে। রোগীরা বাইরে থেকে সাধারণ স্যালাইন (এনএস) ও গ্লুকোজ-সোডিয়াম ক্লোরাইড (ডিএনএস) কিনে আনছেন।

এব্যাপরে দিনাজপুর মেডিকেল কলেজ হাসাপাতালের পরিসংখ্যান কর্মকর্তা জাহাঙ্গীর আলম জানান, চলতি মৌমুমে জুনে দুজন, জুলাইয়ে পাঁচজন, আগস্টে ১৮ ও চলতি সেপ্টেম্বর মাসে এখন পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত ৩২ রোগী হাসাপাতালে ভর্তি হয়েছেন। বর্তমানে সাতজন চিকিৎসাধীন রয়েছেন।

Advertisement

তিনি বলেন, শিরায় দেওয়া স্যালাইনের সংকট রয়েছে। আপদকালীন সময় বিবেচনায় নিয়ে কিছু স্যালাইন দেওয়া হচ্ছে। তবে রোগীদের বাইরে থেকে স্যালাইন কিনতে হচ্ছে। আমরা চিাহিদাপত্র দিয়েছি। সার্বক্ষণিক যোগাযোগ রাখছি। শনি অথবা রোববারের মধ্যে পর্যাপ্ত স্যালাইন পেয়ে যাবো। তখন আর রোগীদের স্যালাইন কিনতে হবে না।

এমদাদুল হক মিলন/এএইচ/জিকেএস