জাতীয়

বিদ্যুৎ-জ্বালানি মহাপরিকল্পনার দ্রুত সংশোধনের দাবি

সমন্বিত বিদ্যুৎ-জ্বালানি মহাপরিকল্পনা (আইইপিএমপি) দ্রুত সংশোধনের দাবি জানিয়েছে ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস। সংগঠনটি জীবাশ্ম জ্বালানির ওপর অর্থায়ন বন্ধের পাশাপাশি নবায়নযোগ্য শক্তিতে বিনিয়োগ ত্বরান্বিত করার আহ্বানও জানিয়েছে।

Advertisement

শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত মানববন্ধনে এ দাবি জানায় সংগঠনটি। পাশাপাশি তারা বৈশ্বিক সম্প্রদায়ের কাছে জলবায়ু অর্থায়নের পরিমাণ বাড়ানোর দাবি জানিয়েছে।

ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের নির্বাহী সমন্বয়ক সোহানুর রহমান বলেন, আমরা একটি গুরুত্বপূর্ণ সন্ধিক্ষণে দাঁড়িয়ে আছি। এখনই আমাদের জ্বালানি নীতিগুলো ঢেলে সাজানোর সময় এসেছে এবং নবায়নযোগ্য শক্তির দিকে রূপান্তর করতে হবে। বাংলাদেশের তরুণরা পরিবর্তনের জন্য আর অপেক্ষা করবে না। দেরি হওয়ার আগে এখনই এসব বিষয়ে পদক্ষেপ নিতে হবে।

তিনি বলেন, আমাদের নেতাদের অবশ্যই সাহসী পদক্ষেপ নিতে হবে, যেন একটি টেকসই ও জলবায়ু-স্থিতিস্থাপক ভবিষ্যৎ নিশ্চিত করা যায়।

Advertisement

তরুণ জলবায়ুকর্মী আরুবা ফারুক বলেন, আমরা শুধু নীতি বদলানোর জন্য নয়, বরং আমাদের ভবিষ্যতের সুরক্ষার জন্য জীবনযাত্রার একটি সুস্পষ্ট পরিবর্তন চাই। জীবাশ্ম জ্বালানি থেকে নবায়নযোগ্য শক্তিতে রূপান্তর এবং এ রূপান্তরের জন্য জলবায়ু অর্থায়ন উল্লেখযোগ্য পরিমাণে বাড়ানো জরুরি। বিশ্ব সম্প্রদায় ও আমাদের রাষ্ট্রনেতাদের দ্রুত পদক্ষেপ দেখতে চাই।

মানববন্ধনে বক্তারা বলেন, উন্নত দেশগুলোকে প্যারিস চুক্তির লক্ষ্য অনুযায়ী বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির সীমা নির্ধারণ করতে এবং নবায়নযোগ্য শক্তিতে বিনিয়োগ বাড়াতে হবে।

আইইপিএমপির সমালোচনা করে তারা বলেন, অপ্রমাণিত ও ব্যয়বহুল প্রযুক্তির ওপর গুরুত্ব দিয়ে নবায়নযোগ্য শক্তির বিকাশ বাধাগ্রস্ত করা হয়েছে। এ পরিকল্পনা জাতীয় জলবায়ু লক্ষ্যমাত্রাগুলোর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়।

এসএম/এমকেআর/জিকেএস

Advertisement