ক্যাম্পাস

বিশ্বসেরা গবেষকের তালিকায় শেকৃবির চার শিক্ষক

বিশ্বসেরা দুই শতাংশ গবেষকের তালিকায় স্থান পেয়েছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) চার শিক্ষক। যুক্তরাষ্ট্রের বিখ্যাত স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় এবং নেদারল্যান্ডসভিত্তিক বিশ্বের প্রথম সারির চিকিৎসা ও বিজ্ঞানবিষয়ক নিবন্ধ প্রকাশনা সংস্থা ‌‘এলসেভিয়ার’ এর সমন্বিত জরিপে গত সোমবার (১৬ সেপ্টেম্বর) এ তালিকা প্রকাশ করা হয়।

Advertisement

বিজ্ঞানীদের প্রকাশনা, এইচ-ইনডেক্স, সাইটেশন ও অন্যান্য সূচক বিশ্লেষণ করে তালিকাটি প্রস্তুত করা হয়।

তালিকায় পুরো এক বছরের গবেষণা ও আরেকটি পেশাগত ভিত্তিতে সেরা গবেষক নির্ধারণ করা হয়। এক বছরের গবেষণার ভিত্তিতে নির্ধারিত তালিকায় স্থান পেয়েছেন শেকৃবির কৃষিতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. মির্জা হাছানুজ্জামান, উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. কামরুন নাহার, উদ্যানতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ শাহজাহান, বনায়ম এবং পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. জুবায়ের আল মাহমুদ।

এ তালিকায় স্থান পাওয়া বিশ্বের সেরা প্রায় ২ লাখেরও বেশি সায়েন্টিস্টের মধ্যে ড. মির্জা হাছানুজ্জামান রয়েছেন ৭৫৭ নম্বরে। গবেষণার ক্যারিয়ারের ভিত্তিতে তৈরি গবেষকদের তালিকায়ও রয়েছেন এ সায়েন্টিস্ট।

Advertisement

এলসেভিয়ার প্রতি বছর প্রায় দুই হাজারের বেশি জার্নাল প্রকাশ করে। প্রকাশিত জার্নালে নিবন্ধের সংখ্যা ২ লাখ ৫০ হাজারের বেশি এবং এর আর্কাইভে ৭০ লাখের বেশি প্রকাশনা রয়েছে।

তাসনিম আহমেদ তানিম/এমআরএম