আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৯ সেপ্টেম্বর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

শেখ হাসিনার ভারতেই থাকা উচিত: শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহে বলেছেন, হাসিনা যদি দেশের বাইরে থাকেন তাহলে তাকে বাইরেই থাকতে দিন। আমি মনে করি, স্থিতিশীলতা দ্রুত ফিরতে হবে। সেনাবাহিনীর প্রয়োজনীয়তা রয়েছে। আমরা সবাই চাই বাংলাদেশ স্বাভাবিকতার ওপর নজর দেবে ও দেশ কীভাবে চালাবে, সেই সিদ্ধান্তে সাধারণ মানুষকে যুক্ত করবে।

যুক্তরাষ্ট্রে মোদী-ইউনূসের মধ্যে বৈঠক হচ্ছে না

আগামী সপ্তাহে জাতিসংঘের সাধারণ অধিবেশন অনুষ্ঠিত হবে। এই অধিবেশনের ফাঁকে বাংলাদেশের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বৈঠক হচ্ছে না। বিষয়টির সঙ্গে পরিচিত বেশ কয়েকজনের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।

বিদেশে সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামানের ৩৬০ বিলাসবহুল বাড়ি: আল-জাজিরার অনুসন্ধান

অভ্যুত্থানের আগে থেকেই আল জাজিরা আওয়ামী লীগ সরকারের একজন রাজনীতিবিদকে অনুসরণের চেষ্টা করেছিল। তিনি হলেন ক্ষমতাচ্যুত সরকারের সাবেক ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র এবং দুবাইয়ে সম্পদের পাহাড় গড়েছেন তিনি। তার ব্যাপারে অনুসন্ধান করে বিপুল সম্পদের তথ্য বের করেছে আল জাজিরা।

Advertisement

ইরানের বিরুদ্ধে ট্রাম্পের নথি হ্যাক করার অভিযোগ

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণার নথি হ্যাক করে প্রতিদ্বন্দ্বী জো বাইডেনের প্রচার শিবিরের কাছে পাঠিয়েছিলেন ইরানের হ্যাকাররা। সম্প্রতি এমন দাবি করেছেন মার্কিন গোয়েন্দারা। যুক্তরাষ্ট্রের একাধিক তদন্ত সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, এটি হলো তেহরানের পক্ষে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন প্রভাবিত করার চেষ্টার একটি নিদর্শন।

নেতানিয়াহুকে হত্যার ষড়যন্ত্রে ইসরায়েলি নাগরিক গ্রেফতার

প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুসহ ইসরায়েলের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের হত্যার ষড়যন্ত্রে জড়িত সন্দেহে এক ইসরায়েলি নাগরিককে গ্রেফতার করা হয়েছে। বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) এ তথ্য জানিয়েছে ইসরায়েলের নিরাপত্তা কর্তৃপক্ষ।

লেবাননজুড়ে আরও ডিভাইস বিস্ফোরণে নিহত ২০

লেবাননজুড়ে আরও কিছু যোগাযোগ ডিভাইসে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে ২০ জন নিহত এবং আরও ৪৫০ জন আহত হয়েছে। স্থানীয় কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন। একদিন আগেই দেশটির বিভিন্ন স্থানে পেজার বিস্ফোরণের ঘটনা ঘটেছে। ভয়াবহ ওই হামলার ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে না উঠতেই দেশজুড়ে আবারও বিভিন্ন স্থানে যোগাযোগ ডিভাইসে বিস্ফোরণের ঘটনা ঘটলো।

হিজবুল্লাহ প্রতিশোধ নিতে পারে, সতর্ক করলেন সাবেক মোসাদ কর্মকর্তা

লেবাননে হামলার জবাবে হিজবুল্লাহ প্রতিশোধ নিতে পারে বলে সতর্ক করেছেন ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের সাবেক ডেপুটি প্রধান। রাম বেন বারাক নামের ওই সাবেক মোসাদ কর্মকর্তা বলেন, হিজবুল্লাহর হামলার বিষয়ে সতর্ক থাকতে হবে।

Advertisement

ইসরায়েলে চার দফা হামলার দাবি হিজবুল্লাহর

ফের ইসরায়েলে হামলা চালিয়েছে লেবাননভিত্তিক সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ। গাজায় ফিলিস্তিনি জনগোষ্ঠীর প্রতি সমর্থন এবং লেবাননের মাজদাল সেলেম ও ব্লিদা এলাকায় হামলার প্রতিশোধ হিসেবে ইসরায়েলে চার দফা হামলা চালানো হয়েছে বলে এই গোষ্ঠীর পক্ষ থেকে জানানো হয়েছে।

ইউক্রেনের ‘জেতার পরিকল্পনা’ প্রস্তুত, দাবি জেলেনস্কির

ইউক্রেনে শান্তির জন্য ‘জেতার পরিকল্পনা’ প্রস্তুত হয়ে গেছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এই পরিকল্পনা আসন্ন জাতিসংঘ নিরাপত্তা পরিষদ ও সাধারণ পরিষদের অধিবেশনের সময় মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সামনে উপস্থাপন করবেন বলে গত মাসেই ঘোষণা দিয়েছিলেন তিনি।

বন্যাকবলিত এলাকা পরিদর্শনে মমতা, ক্ষোভ ঝাড়লেন ডিভিসির ‍ওপর

পার্শ্ববর্তী রাজ্য ঝাড়খণ্ডে লাগাতার বৃষ্টি ও দামোদর ভ্যালি করপোরেশন (ডিভিসি) পানি ছাড়ার কারণে বন্যা দেখা দিয়েছে পশ্চিমবঙ্গের দক্ষিণাঞ্চলের বেশ কিছু জেলায়। বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) বন্যা পরিস্থিতি পরিদর্শনে গিয়ে মমতা বলেন, ডিভিসির পানিতে কেন বাংলা ডুববে, আমরা জানতে চাই। শুনেছি, কাল রাতে আরও পানি ছেড়েছে। বাংলার বিভিন্ন জেলা ডুবে গেছে বৃষ্টির পানিতে নয়। ডিভিসির ছাড়া পানিতেই প্লাবিত হয়েছে।

এসএএইচ/জেআইএম