ক্যাম্পাস

জাবিতে সাবেক ছাত্রলীগ নেতা হত্যার ঘটনায় শিক্ষার্থীদের বিক্ষোভ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) গণপিটুনির শিকার হয়ে সাবেক শিক্ষার্থী ও সাবেক ছাত্রলীগ নেতা শামীম আহমেদ ওরফে শামীম মোল্লা নিহতের ঘটনায় বিক্ষোভ করেছেন শিক্ষার্থীরা। এসময় তারা এ ধরনের বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের প্রতিবাদ জানান। তারা এর বিচারসহ ৩ দফা দাবি জানিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের কাছে স্মারকলিপি দেন।

Advertisement

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার সংলগ্ন মহুয়া মঞ্চ থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন তারা। মিছিলটি সমাজবিজ্ঞান অনুষদ সড়কসহ কয়েকটি সড়ক ঘুরে এসে বিশ্ববিদ্যালয়ের নতুন রেজিস্ট্রার অফিসের সামনে শেষ হয়। পরে সেখানে সংক্ষিপ্ত সমাবেশ করেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো- ১৫ জুলাই রাতে শিক্ষক-শিক্ষার্থীদের ওপর হামলার সঙ্গে জড়িতদের বিচারের আওতায় আনা, ক্যাম্পাসে ছাত্র রাজনীতি নিষিদ্ধ করা, বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের বিচার করা।

সমাবেশে বিশ্ববিদ্যালয় সরকার ও রাজনীতি বিভাগের শিক্ষার্থী জাহিদুল ইসলাম বলেন, আওয়ামী শাসনামলে রাজনীতি করার অন্যতম প্রক্রিয়া ছিল লাশের রাজনীতি। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়েও একটি লাশ পড়েছে যা নিয়ে শুরু হয়েছে নতুন রাজনীতি। যারা রাজনীতি শুরু করেছে তারা মূলত স্বৈরাচারের দোসর অথবা তাদের প্রক্রিয়া স্বৈরাচারেরই মতো। গতকাল রাতে যে খুন হয়েছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষ থেকে সুষ্ঠু তদন্তের সাপেক্ষে আমরা এর বিচার দাবি করছি।

Advertisement

তিনি আরও বলেন, নবনিযুক্ত প্রশাসনের দুর্বলতায় এই হত্যাকাণ্ডের মূল কারণ। একই সাথে মৃত্যুটা হয়েছে পুলিশি হেফাজতে। এরসঙ্গে বড় কোনো ষড়যন্ত্র যুক্ত কি না আমাদের খতিয়ে দেখতে হবে।

সমন্বয়ক আব্দুর রশীদ জিতু বলেন, গতকাল আমাদের বিশ্ববিদ্যালয় যে ঘটনাটি ঘটেছে সেটি সম্পূর্ণ পরিকল্পিত। আমরা জানি শামীম মোল্লার বিরুদ্ধে মাদক সিন্ডিকেটসহ নানা অপকর্মের অভিযোগ রয়েছে। এজন্য বাংলাদেশের আইন ও বিচার ব্যবস্থা রয়েছে। কিন্তু বিশ্ববিদ্যালয়কে অস্থিতিশীল করার জন্য একটি বিশেষ মহল সব জায়গাতে তাদের আধিপত্য বিস্তার করার জন্য এ ঘটনাটি ঘটিয়েছে। শামীম মোল্লাকে প্রক্টরিয়াল অফিসে আনার পর তালা ভেঙে দুবার তার ওপর অত্যাচার করা হয়। আমরা এর তীব্র প্রতিবাদ জানাচ্ছি।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, এ. কে. এম রাশিদুল আলম বলেন, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যে কোনো বিচার বহির্ভূত হত্যাকাণ্ডকে শাস্তিযোগ্য অপরাধ বলে মনে করে। আমরা শামীম মোল্লার ওপর হামলার নিন্দা জানাচ্ছে।

সৈকত ইসলাম/জেডএইচ/জেআইএম

Advertisement