ফিচার

বিশ্বের সবচেয়ে স্বাস্থ্যবান বিড়াল ক্রোশিক

ক্রোশিক একটি রাশিয়ান বিড়াল। আর দশটা সাধারণ রাশিয়ান বিড়ালের মতো জন্ম নিলেও এখন খবরের শিরোনামে সে। বয়স ১৪ বছর, তার ওজন ১৭ কিলোগ্রাম বা ৩৮ পাউন্ড। শরীরের এই বাড়তি ওজনের কারণে খুব একটা হাঁটা-চলা বা নড়াচড়া করতে পারে না সে। বর্তমানে ক্রোশিক বিশ্বের সবচেয়ে স্বাস্থ্যবান বিড়াল।

Advertisement

পার্মের ম্যাট্রোস্কিন অ্যানিমেল শেল্টারে স্বেচ্ছাসেবকদের কাছে এখন আছে ক্রোশিক। ক্রোশিকের একটি ছবি ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। সেখানকার একজন কর্মী ক্রোশিককে তার বাহুতে ধরে রাখার চেষ্টা করছিলেন। বোঝাই যাচ্ছিল এই কাজে তার কতটা কষ্ট হচ্ছিলো। আরও বোঝা যাচ্ছিল ক্রোশিকের ওজন তার চেয়ে তিনগুণ বেশি।

আরও পড়ুন সবচেয়ে বড় হাত-পা এখন ১৬ বছরের এরিকের 

ম্যাট্রোস্কিন কর্মীদের মতে, ক্রোশিককে একটি স্থানীয় হাসপাতাল থেকে উদ্ধার করা হয়েছিল। হাসপাতালের কর্মীরা তাদের সঙ্গে যোগাযোগ করেছিল যখন ১৪ বছর বয়সী বিড়াল তার ওজন এবং বার্ধক্যের কারণে হাঁটার ক্ষমতা হারিয়েছিল।

ক্রোশিক বছরের পর বছর ধরে হাসপাতালের বেসমেন্টে বাস করছিল। ইঁদুর শিকার করা ছিল তার প্রধান কাজ। তবে সেখানকার মানুষের স্নেহ আর ভালোবাসায় সে খুব ভালোই ছিল। কিন্তু গত কয়েক বছরে, অতিরিক্ত খাওয়ানোর কারণে ক্রোশিক বেলুনের মতো ফুলতে থাকে। যখন সে এত মোটা হয়ে গেল স্বাভাবিকভাবেই তার আর দাঁড়ানোর শক্তি ছিল না। হাসপাতালের নার্সরা দ্রুত তাকে পশুদের আশ্রয়কেন্দ্রে পাঠিয়ে দেয় চিকিৎসার জন্য।

Advertisement

ম্যাট্রোস্কিন কর্মীরা ক্রোশিককে ডায়েট এবং ব্যায়ামের মধ্যে রেখেছে। যদিও ক্রোশিক ব্যায়ামের ব্যাপারে তেমন আগ্রহী হয়। তার জন্য যে ট্রেডমিল তৈরি করা হয়েছে। সেখানেও তার হাঁটতে কষ্ট হয়। তবে আশার কথা প্রতি সপ্তাহে একটু একটু করে কমতে শুরু করেছে ক্রোশিকের ওজন।

রাশিয়ান কুকুর যেটি নিঝনি নভগোরোডের একটি মাংসের বাজারে বাস করত। সেখানকার মানুষেরা তাকে আদর করে খাবার খাওয়াত। তবে তা তার জন্য ছিল অতিরিক্ত। অতিরিক্ত খাবার খাওয়ার পর তার ওজন গিয়ে দারায় ১০০ কিলোগ্রামে।

আরও পড়ুন ঘণ্টায় ১১০০ গাছ জড়িয়ে ধরে রেকর্ড যুবকের  ২৪ ঘণ্টায় ১৫০ রেস্তোরাঁয় খেয়ে রেকর্ড যুবকের 

সূত্র: অডিটি সেন্ট্রাল

কেএসকে/জিকেএস

Advertisement