আন্তর্জাতিক

হিজবুল্লাহ প্রতিশোধ নিতে পারে, সতর্ক করলেন সাবেক মোসাদ কর্মকর্তা

লেবাননে হামলার জবাবে হিজবুল্লাহ প্রতিশোধ নিতে পারে বলে সতর্ক করেছেন ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের সাবেক ডেপুটি প্রধান। রাম বেন বারাক নামের ওই সাবেক মোসাদ কর্মকর্তা বলেন, হিজবুল্লাহর হামলার বিষয়ে সতর্ক থাকতে হবে। খবর আল জাজিরার। 

Advertisement

তিনি ইসরায়েলের একটি রেডিও চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, অল্প সময়ের মধ্যে এই গোষ্ঠীটি হামলা চালাতে পারে। তিনি আরও বলেন, আমাদের এখন উচ্ছ্বাস করার সময় নেই এবং উত্তরে একটি বড় ধরনের হামলার জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে।

এদিকে গাজায় ফিলিস্তিনি জনগোষ্ঠীর প্রতি সমর্থন এবং লেবাননের মাজদাল সেলেম ও ব্লিদা এলাকায় হামলার প্রতিশোধ হিসেবে ইসরায়েলে চার দফা হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে হিজবুল্লাহ।

ইসরায়েলের নেভ জিভ এলাকায় দেশটির একটি অস্ত্রাগারে রকেট হামলা চালানো হয়েছে। হাবুশিট পর্বতে অবস্থিত ইসরায়েলের ৮১০তম হারমন ব্রিগেডের সঙ্গে সংযুক্ত একটি কোম্পানির সদর দফতরেও রকেট হামলা চালানো হয়েছে। এছাড়া বেইত হিলেল ব্যারাকে আল সাহল ব্যাটালিয়নে রকেট হামলা এবং বাইয়াদ ব্লিদা সাইটে কামান দিয়ে হামলা চালানো হয়েছে।

Advertisement

লেবাননজুড়ে ভয়াবহ পেজার বিস্ফোরণের পর এসব হামলার ঘটনা ঘটলো। দেশটির দক্ষিণাঞ্চলের বিভিন্ন অংশে এখনও হামলা অব্যাহত রয়েছে বলে জানা গেছে।

গত মঙ্গলবার লেবাননের বিভিন্ন স্থানে পেজার বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এর আগে মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) লেবাননের রাজধানী বৈরুত এবং আরও বেশ কয়েকটি শহরে একযোগে পেজার বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে কমপক্ষে ১২ জন নিহত হন। আহত হয়েছেন আরও কমপক্ষে ২ হাজার ৭৫০ জন। আহতদের মধ্যে লেবাননে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূতও রয়েছেন।

ভয়াবহ ওই হামলার ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে না উঠতেই দেশজুড়ে আবারও বিভিন্ন স্থানে যোগাযোগ ডিভাইসে বিস্ফোরণের খবর সামনে আসে। এসব হামলায় কমপক্ষে ২০ জন নিহত এবং আরও ৪৫০ জন আহত হয়েছে। স্থানীয় কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেছেন।

আরও পড়ুন: লেবাননজুড়ে আরও ডিভাইস বিস্ফোরণে নিহত ২০ পেজার বিস্ফোরণ, মধ্যপ্রাচ্যে বড় যুদ্ধের শঙ্কা দেখছে রাশিয়া

এদিকে ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী ইয়োভ গ্যালান্ট এই পরিস্থিতিকে যুদ্ধের একটি নতুন পর্ব শুরু করার ঘোষণা দিয়ে বলেছেন, গাজায় হামাসের বিরুদ্ধে কয়েক মাস লড়াই করার পর সংঘাত এখন উত্তর দিকে সরে যাচ্ছে।

Advertisement

টিটিএন