দেশজুড়ে

বরিশালে জলাবদ্ধতা নিরসনে খাল পরিষ্কার অভিযান শুরু

‘ধান, নদী, খাল- এই তিনে বরিশাল’ জেলা ব্র্যান্ডিংয়ের স্লোগানকে সামনে রেখে খাল পরিষ্কার অভিযানে শুরু করেছে জেলা প্রশাসন। এই কর্মসূচিতে অংশগ্রহণ করেছেন বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।

Advertisement

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সকাল ৭টায় নগরীর ঐতিহ্যবাহী জেল খাল ও লাকুটিয়া খালের সংযোগস্থল মড়কখোলার পোল থেকে পরিষ্কার অভিযানের উদ্বোধন করেন জেলা প্রশাসক মোহাম্মদ দেলোয়ার হোসেন।

তিনি বলেন, বরিশাল নগরীতে একটু বৃষ্টি হলেই জলাবদ্ধতা হয়। তাই নগরীর জলাবদ্ধতা দূর করতে হলে প্রথমেই খাল পরিষ্কার ও খালের পাড় দখলমুক্ত করে পুনরুদ্ধার করা দরকার। এজন্যই প্রথমে খাল পরিষ্কার করার উদ্যোগ নেওয়া হয়েছে। আর এতে সাধুবাদ জানিয়ে বরিশালের বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন ও সাধারণ মানুষ নিজ নিজ উদ্যোগে অংশ নিয়েছেন।

বিডি ক্লিনের বরিশাল বিভাগীয় সমন্বয়ক জায়েদ ইরফান বলেন, জেলা প্রশাসকের ডাকে সারা দিয়ে বিডি ক্লিনের ১০০ জনের বেশি স্বেচ্ছাসেবী এ কার্যক্রমে অংশগ্রহণ করেন।

Advertisement

বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি বেলার বিভাগীয় সমন্বয়কারী লিংকন বাইন বলেন, বরিশাল নগরীর খালগুলো ২০১৪ সালের পর আর পরিষ্কার করা হয়নি। ১০ বছর পর এই উদ্যোগ নেওয়ায় জেলা প্রশাসনকে সাধুবাদ জানাই।

উদ্ধার অভিযানে উপস্থিত ছিলেন স্থানীয় সরকারের উপ-পরিচালক গৌতম বাড়ৈ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মনদীপ ঘরাই, অতিরিক্ত জেলা জেলা ম্যাজিস্ট্রেট লুসি কান্ত হাজন, সদর উপজেলা নির্বাহী অফিসার মো. মাহাবুব উল্লাহ মজুমদার প্রমুখ।

শাওন খান/জেডএইচ/জিকেএস

Advertisement