জাতীয়

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহ গ্রেফতার

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য কাজী জাফর উল্লাহকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)।

Advertisement

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সকালে কাজী জাফর উল্লাহকে গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন ডিএমপির মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-পুলিশ কমিশনার (ডিসি) মোহাম্মদ তালেবুর রহমান।

তিনি জানান, বুধবার দিনগত রাতে তাকে রাজধানীর গুলশান এলাকা থেকে গ্রেফতার করা হয়েছে।

কাজী জাফর উল্লাহ ২০০১ সালের জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়নে তৎকালীন ফরিদপুর-৫ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন।

Advertisement

পরে ২০১৪ ও ২০১৮ সালে ফরিদপুর-৪ আসনে নৌকা প্রতীক নিয়ে স্বতন্ত্রপ্রার্থী মজিবুর রহমান চৌধুরী নিক্সনের কাছে হেরে যান তিনি।

আরও পড়ুন

আরও এক হত্যা মামলায় গ্রেফতার সাবেক বিচারপতি মানিক শাহরিয়ার কবির গ্রেফতার

সবশেষ ২০২৪ সালের নির্বাচনেও নিক্সনের কাছে পরাজিত হন আওয়ামী লীগের এই সভাপতিমণ্ডলীর সদস্য। ছাত্র-জনতার অভ্যুত্থানে ৫ আগস্ট প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ থেকে ভারতে চলে যান শেখ হাসিনা। এরপর থেকে আওয়ামী লীগ সরকারের বেশ কয়েকজন মন্ত্রী, সংসদ সদস্য, উপদেষ্টা ও শীর্ষ পর্যায়ের নেতা গ্রেফতার হয়েছেন।

২০১৬ সালের ২৩ অক্টোবর আওয়ামী লীগের ২০তম জাতীয় সম্মেলনে জাফরউল্লাহ সর্বোচ্চ নীতিনির্ধারণী কমিটি সভাপতিমণ্ডলীর সদস্য হিসেবে নির্বাচিত হন। এছাড়াও তিনি আওয়ামী লীগের স্থানীয় সরকার ও সংসদীয় মনোনয়ন বোর্ডের সদস্য। বর্তমানে তিনি বাংলাদেশ আওয়ামী লীগের ৩নং প্রেসিডিয়াম সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন।

Advertisement

জাফরউল্লাহ ব্যক্তিগত জীবনে নিলুফার জাফরের সঙ্গে বিবাহবন্ধনে আবদ্ধ হন। নিলুফার জাফর, ২০০৮ সালের জাতীয় সংসদ নির্বাচনে ফরিদপুর-৪ আসন থেকে আওয়ামী লীগের মনোনয়নে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০১৬ সালে প্রকাশ হওয়া পানামা পেপারসে এই দম্পতির নাম প্রকাশিত হয়েছিল এবং ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডে অফসোর কোম্পানি রয়েছে বলে তখন পানামা পেপারসে উল্লেখ করা হয়।

টিটি/ইএ/এএসএম