জাতীয়

ঘুসের হার নির্ধারণ করা এসিল্যান্ড মাসুদুরকে দায় থেকে অব‌্যাহতি

জমির নামজারির ক্ষেত্রে ঘুসের হার নির্ধারণের অডিও ভাইরাল হওয়া পিরোজপুরের নাজিরপুরের সাবেক এসিল্যান্ড (সহকারী কমিশনার-ভূমি) মো. মাসুদুর রহমানকে অভিযোগের দায় থেকে অব‌্যাহতি দেওয়া হয়েছে।

Advertisement

তিনি নির্দোষ প্রমাণিত হওয়ায় বিভাগীয় মামলার অভিযোগের দায় থেকে তাকে অব‌্যাহতি দিয়ে বুধবার (১৮ সেপ্টেম্বর) প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

গত বছরের জুলাইয়ে ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তাদের নিয়ে সভার কথোপকথনের একটি অডিও সম্প্রতি ইন্টারনেটে ছড়িয়ে পড়ে। সেখানে‌ জমির নামজারি করার জন্য ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তারা ছয় হাজার টাকা ঘুস নেবেন বলে নির্ধারণ করে দেন এসিল্যান্ড মাসুদুর রহমান। গণমাধ্যমেও এটি নিয়ে সংবাদ প্রকাশিত হয়।

অভিযোগের প্রাথমিক সত‌্যতা পাওয়ায় গত বছরের ২০ সেপ্টেম্বর মাসুদুর রহমানকে সাময়িক বরখাস্ত করা হয়। অডিও ভাইরাল হওয়ার পর সহকারী সচিব পদমর্যাদার কর্মকর্তা মাসুদুর রহমানকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করা হয়েছিল।

Advertisement

আরও পড়ুন নামজারিতে ঘুস কত নিতে হবে নির্ধারণ করে দিলেন এসিল্যান্ড  ঘুসের হার নির্ধারণ করা এসিল্যান্ড মাসুদুর সাময়িক বরখাস্ত 

তখন পিরোজপুরে জেলা প্রশাসকের গঠিত তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি অডিও ক্লিপের কথোপকথনের বিষয়ে তদন্ত করে প্রতিবেদন দাখিল করে। তদন্তে অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়ায় তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছিল।

এরপর ‘সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮’ অনুযায়ী তার এ কাজকে অসদাচরণ হিসেবে গণ্য করে তার বিরুদ্ধে বিভাগীয় মামলা হয়। পরে গত ২০ আগস্ট প্রতিবেদন দাখিল করেন তদন্ত কর্মকর্তা। অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়নি বলে তিনি তদন্ত প্রতিবেদনে উল্লেখ করেন।

এ অবস্থায় মাসুদুর রহমানের বিরুদ্ধে ‘সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা, ২০১৮’ অনুযায়ী আনা অসদাচরণের অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণ না হওয়ায় তাকে এ বিভাগীয় মামলার অভিযোগের দায় হতে অব্যাহতি দেওয়া হলো। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোখলেস উর রহমানের সই করা প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

আরএমএম/কেএসআর/জিকেএস

Advertisement