খেলাধুলা

সাকিব-মুশফিক-মিরাজকে নিয়ে যা বললেন গম্ভীর

পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে দারুণ খেলেছেন মুশফিকুর রহিম ও মেহেদী হাসান মিরাজ। ব্যাট হাতে উজ্জ্বল মুশফিক প্রথম টেস্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছিলেন। আর দুই টেস্টে ১০ উইকেটের সঙ্গে ১৫৫ রান করে সিরিজসেরা হয়েছিলেন মিরাজ। যে কারণে ভারত সিরিজেও এই দুই টাইগার ক্রিকেটারকে নিয়ে আলাদা করে স্বপ্ন দেখে বাংলাদেশ।

Advertisement

আরেক অভিজ্ঞ ক্রিকেটার সাকিব আল হাসানও খুব বেশি পিছিয়ে ছিলেন না। ব্যাট হাতে ভালো করতে না পারলেও বল হাতে অবদান ছিল সাকিবের। দুই টেস্টে সাকিবের দখল ছিল ৫ উইকেটের।

ভারত টেস্টে চার কিংবদন্তীর পাশে বসার সুযোগ আছে সাকিবের। এই সিরিজে ৮ উইকেট নিতে পারলেই বিশ্বের পঞ্চম টেস্ট ক্রিকেটার হিসেবে ৪ হাজার রানের সঙ্গে ২৫০ উইকেট শিকারের মাইলফলক স্পর্শ করবেন তিনি। এর আগে এই মাইলফলক ছুঁতে পেরেছিলেন ভারতের কপিল দেব, ইংল্যান্ডের ইয়ান বোথাম, দক্ষিণ আফ্রিকার জ্যাক কালিস এবং নিউজিল্যান্ডের ড্যানিয়েল ভেট্টরি।

যে কারণে মুশফিক-মিরাজের সঙ্গে বাংলাদেশি ক্রিকেটভক্তদের অন্যতম ভরসার জায়গা সাকিবও। এই তিন তারকাকে নিয়ে ইতিবাচক মন্তব্য করেছেন ভারতের হেড কোচ গৌতম গম্ভীরও।

Advertisement

আজ বুধবার গণমাধ্যমের সঙ্গে আলাপকালে পাকিস্তানকে ধবলধোলাই করায় বাংলাদেশকে অভিনন্দন জানিয়েছেন গম্ভীর। তবে ভারত সিরিজকে নতুন কিছু বলে মনে করেন তিনি। বাংলাদেশের বিপক্ষে শুরু থেকেই ভালো খেলবে ভারত- এমনটিও জানান গম্ভীর। এর মধ্যেই মুশফিক-মিরাজদের নিয়ে মন্তব্য করেন ভারতীয় হেড কোচ।

গম্ভীর বলেন, ‘তারা (বাংলাদেশ) পাকিস্তানে যা করেছে তার জন্য তাদের অভিনন্দন জানাই। তবে এটি একটি নতুন সিরিজ এবং তারা একটি মানসম্পন্ন দল এবং আমরা ভালো ক্রিকেট খেলতে চাই। হ্যাঁ, তাদের সাকিব, মুশফিকুর এবং মেহেদীর অভিজ্ঞরা রয়েছে। তবে আমরা প্রথম বল থেকেই ভালো করতে চাই।’

বাংলাদেশের বিপক্ষে ম্যাচ নিয়ে ভারতীয় হেড কোচ আরও বলেন, ‘আমি বড় আত্মবিশ্বাসী যে, আমরা কাউকে ভয় পাই না। কিন্তু আমরা সবাইকে সম্মান করি। বাংলাদেশের ক্ষেত্রেও তাই। আমরা প্রতিপক্ষের দিকে তাকাই না। যে খেলাটা জানি, সেটাই খেলি।’

আগামীকাল বৃহ্স্পতিবার দুই ম্যাচের সিরিজের প্রথম টেস্ট খেলতে নামবে ভারত। চেন্নাইয়ের এমএ চিদাম্বরম ক্রিকেট স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সকাল ১০টায়।

Advertisement

এমএইচ/এএসএম