ক্যাম্পাস

চবিতে চলছে শিক্ষার্থীদের কমপ্লিট শাটডাউন

উপাচার্য ও উপ-উপাচার্য নিয়োগের দাবিতে শিক্ষার্থীদের ডাকা শাটডাউন চলছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি)। শাটডাউনের কারণে চবির মূল ফটক, অফিস, শিক্ষক বাসসহ সবকিছু বন্ধ রয়েছে।

Advertisement

সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বিল্ডিং, জিরো পয়েন্ট মূল ফটকে ঝুলছে শিক্ষার্থীদের দেওয়া তালা। সকাল ১০টা থেকে শিক্ষার্থীরা জিরো পয়েন্টে অবস্থান নেয়। অবস্থান কর্মসূচি থেকে উপাচার্য ও উপ-উপাচার্য নিয়োগের পূর্ব পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেয়। এসময় শিক্ষার্থীদের ভিসি ভিসি ভিসি চাই, চবিতে ভিসি চাই; এক দফা, এক দাবি, উপাচার্য উপাচার্য ; আর কোন দাবি নাই, উপাচার্য ও উপ-উপাচার্য নিয়োগ চাই; ঢাবি, জাবি স্বর্গে; চবি কেন মর্গে ইত্যাদি স্লোগান দিতে দেখা যায়।

এর আগে মঙ্গলবার বিকেল ৫টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে প্রথমে বিক্ষোভ কর্মসূচি পালন করেন শিক্ষার্থীরা। সমাবেশ থেকে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের সব অফিসে তালা ঝুলিয়ে শাটডাউন ঘোষণা করে।

আন্দোলনরত হোসাইন মোহাম্মদ বলেন, বাংলাদেশ নতুন করে স্বাধীন হয়েছে প্রায় এক মাসের অধিক। কিন্তু চবি শিক্ষার্থীদের মুক্তি মিলেনি। তারা এখনও উপাচার্য পায়নি। দীর্ঘদিন ধরে অচল বিশ্ববিদ্যালয়। প্রত্যেক শিক্ষার্থী আছে জটের ঝুঁকিতে। ঢাবি, জাবি উপাচার্য পেয়েছে সেই কবে। কিন্তু আমাদের উপাচার্য আসেনি। তাই উপাচার্য নিয়োগের পূর্ব পর্যন্ত আমাদের শাটডাউন চলবে।

Advertisement

শাটডাউনের ব্যাপারে আন্দোলনকারী ইসলামিক স্টাডিজ বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী হাবিবুল্লাহ খালেদ বলেন, আমরা অনেকদিন ধরে ভিসি নিয়োগের দাবিতে আন্দোলন করে যাচ্ছি। কয়েক দফা আল্টিমেটামও দিয়েছি। কিন্তু আমাদের দাবি সরকারের কানে পোঁছাচ্ছে না। তাই এখন ক্যাম্পাসে শাটডাউন চলছে। যদি দ্রুত সময়ের মধ্যে উপাচার্য না আসে আমরা আরও বৃহত্তর আন্দোলনের ডাক দিবো।

আহমেদ জুনাইদ/আরএইচ/এএসএম