আন্তর্জাতিক

সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৭ সেপ্টেম্বর ২০২৪

বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

Advertisement

বাংলাদেশে যা হচ্ছে, তা তাদের অভ্যন্তরীণ বিষয়: জয়শঙ্কর

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিকে এস জয়শঙ্কর বলেন, বাংলাদেশে যা হচ্ছে বা যা হবে তা, দেশটির অভ্যন্তরীণ বিষয়। তবে আমরা বাংলাদেশের সঙ্গে সম্পর্ক স্থিতিশীল রাখতে চাই। প্রতিবেশীরা একে অপরের ওপর নির্ভরশীল। আমাদের ভালো বাণিজ্য আছে, আমাদের জনগণের মধ্যে সম্পর্ক ভালো। আমি দুই দেশের সম্পর্ক এভাবেই রাখতে চাই।

১২ ঘণ্টা ঝোপের মধ্যে লুকিয়ে থেকে ট্রাম্পের ওপর হামলার চেষ্টা

Advertisement

ফ্লোরিডায় ওয়েস্ট পাম বিচের গলফ কার্টে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওপর দ্বিতীয় বারের মতো হামলার প্রচেষ্টা হয়েছে। এর আগে একবার নির্বাচনী প্রচারণার সময় হামলার শিকার হন ট্রাম্প। আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। তার আগে তার ওপর এভাবে একের পর এক হামলাচেষ্টায় হতবাক সবাই।

ভারতে মুসলিমদের ‘দুর্দশা’ নিয়ে ইরানের বক্তব্যে দিল্লির ক্ষোভ

পবিত্র ঈদে মিলাদুন্নবী উপলক্ষে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে গাজার পাশাপাশি ভারত ও মিয়ানমারে মুসলিমদের দুর্দশা নিয়ে বার্তা দেন খামেনি। পোস্টে তিনি লেখেন, আমরা যদি মিয়ানমার, গাজা, ভারত বা অন্য যেকোনো জায়গায় মুসলমানদের দুর্দশা সহ্য করে সে সম্পর্কে উদাসীন থাকি, তবে আমরা নিজেদের মুসলিম হিসেবে বিবেচনা করতে পারি না।

ভারতের মিজোরামে দ্রুত ফুরিয়ে আসছে তেল-নিত্যপণ্য, বাড়ছে উদ্বেগ

Advertisement

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মিজোরামে দেখা দিয়েছে নতুন সংকট। সেখানে দ্রুত ফুরিয়ে আসছে জ্বালানি তেল, খাদ্যসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসের মজুত। মূলত রাস্তার বেহাল দশার কারণে ট্যাংকার-ট্রাকগুলোর চলাচলে বিঘ্ন ঘটায় তৈরি হয়েছে এই ঘাটতি। এর ফলে উদ্বেগ বাড়ছে বাসিন্দাদের মধ্যে।

মমতাকে না জানিয়েই পানি ছাড়লো ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গে বন্যার আশঙ্কা

ঝাড়খণ্ডের দামোদর ভ্যালি করপোরেশন (ডিভিসি) পানি ছাড়ায় পশ্চিমবঙ্গে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে বলে অভিযোগ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। সোমবার (১৬ সেপ্টেম্বর) রাতে চিকিৎসকদের সঙ্গে বেঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে এমন অভিযোগ করেন।

দিল্লির নতুন মুখ্যমন্ত্রী হচ্ছেন আতিশি

দিল্লির নতুন মুখ্যমন্ত্রী হিসেবে আম আদমি পার্টির (এএপি) আতিশির নাম প্রস্তাব করা হয়েছে। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বিকেলে লেফটেন্যান্ট গভর্নর ভিকে সাক্সেনার সঙ্গে বৈঠকের পর অরবিন্দ কেজরিওয়াল দিল্লির মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করবেন। এরপরেই দিল্লির নতুন মুখ্যমন্ত্রী হিসেবে আতিশি দায়িত্ব নেবেন বলে জানা গেছে। আজ আম আদমি পার্টির (এএপি) বিধায়কদের বৈঠকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ইসরায়েলের সামরিক ঘাঁটিতে হিজবুল্লাহর হামলা

ফের ইসরায়েলে হামলা চালিয়েছে লেবাননভিত্তিক সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ। সশস্ত্র এই গোষ্ঠীটি জানিয়েছে যে, তাদের যোদ্ধারা মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সকালে দুবার আবাদ এলাকায় অবস্থিত ইসরায়েলি সামরিক ঘাঁটি লক্ষ্য করে সরাসরি হামলা চালিয়েছে।

মধ্য ইউরোপে ভয়াবহ বন্যা, মৃত ১৬

মধ্য ইউরোপের দেশগুলোতে সাম্প্রতিক ভারী বৃষ্টিতে ভয়াবহ বন্যা দেখা দিয়েছে। অঞ্চলটিতে এ পর্যন্ত অন্তত ১৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এর মধ্যে রোমানিয়ায় সাতজন, পোল্যান্ডে পাঁচজন, চেক প্রজাতন্ত্রে তিনজন এবং অস্ট্রিয়ায় একজন মারা গেছেন।

রাশিয়ায় ৩ আরোহী নিয়ে হেলিকপ্টার নিখোঁজ

রাশিয়ায় তিনজন আরোহী নিয়ে নিখোঁজ হয়েছে একটি রবিনসন আর৬৬ হেলিকপ্টার। সোমবার (১৬ সেপ্টেম্বর) দেশটির আমুর অঞ্চলে নিখোঁজ হয় হেলিকপ্টারটি। সেটির খোঁজে এখনো অনুসন্ধান অভিযান চলছে। স্থানীয় জরুরি পরিস্থিতি মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে।

কলকাতার নতুন পুলিশ কমিশনার মনোজ বর্মা

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর পূর্ব ঘোষণা অনুযায়ী বিনীত গোয়েলকে সরিয়ে কলকাতার নতুন পুলিশ কমিশনার করা হয়েছে মনোজ বর্মাকে। জুনিয়র চিকিৎসকদের দাবি মেনে গত সোমবার (১৬ সেপ্টেম্বর) বিনীত গোয়েলকে অপসারণের ঘোষণা দিয়েছিলেন মুখ্যমন্ত্রী।

এসএএইচ/এএসএম