জাতীয়

গণঅভ্যুত্থানের ইতিহাসে কোনো ব্যক্তি-দল-গোষ্ঠী থাকবে না: নাহিদ

জুলাই-আগস্টের গণঅভ্যুত্থানের যে ইতিহাস লেখা হবে, সেখানে কোনো ব্যক্তি, দল বা গোষ্ঠীর নাম না রাখার বিষয়ে সতর্ক করেছেন তথ্য ও সম্প্রচার এবং ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি উপদেষ্টা মো. নাহিদ ইসলাম।

Advertisement

তিনি বলেন, ‘এ অভ্যুত্থান কোনো বিশেষ দল, মত বা গোষ্ঠীর নয়। এ অভ্যুত্থান দেশের সব মানুষের। যখন অভ্যুত্থানের ইতিহাস লেখা হবে, তখন কোনো ব্যক্তি, দল বা গোষ্ঠীর জায়গা থেকে ব্যাখ্যা না করার বিষয়ে সবাইকে সতর্ক থাকতে হবে। শহীদদের কোনো দল নেই, তাদের স্মৃতিকে ধারণ করেই দেশ পরিচালনায় এগিয়ে যেতে হবে।’

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) রাজধানীর বনানী বিদ্যানিকেতন স্কুল অ্যান্ড কলেজে শহীদ গোলাম নাফিজ ভবনের নামফলক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

নাহিদ ইসলাম বলেন, শহীদ নাফিসদের আত্মত্যাগের মধ্যদিয়ে আমরা নতুন বাংলাদেশ পেয়েছি। জুলাই গণঅভ্যুত্থানের রূপকার শহীদ নাফিসরা। আন্দোলনের মাস্টারমাইন্ড দেশের জনগণ। সেখানে সাধারণ জনগণের পাশাপাশি স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় এবং মাদরাসার ছাত্র-ছাত্রীদের সবার অংশগ্রহণ ছিল।

Advertisement

আহতদের উন্নত চিকিৎসার জন্য শিগগির বিদেশে পাঠানো হবে জানিয়ে উপদেষ্টা বলেন, জুলাই গণঅভ্যুত্থানের গুরুতর আহতদের উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানো হবে। পাশাপাশি যারা দৃষ্টিশক্তি হারিয়েছেন, বিদেশ থেকে বিশেষজ্ঞ চিকিৎসক এনেও তাদের চিকিৎসা করা হবে, যেন তারা যতটুকু সম্ভব দৃষ্টিশক্তি ফিরে পেতে পারেন।

জুলাই গণঅভ্যুত্থানের নিহত ও আহতদের পুনর্বাসন এবং চিকিৎসা সহায়তার জন্য গঠিত ‘জুলাই শহীদ স্মৃতি ফাউন্ডেশনে’ প্রধান উপদেষ্টার ত্রাণ ও কল্যাণ তহবিল থেকে ১০০ কোটি টাকা অনুদান দেওয়া হয়েছে বলেও জানান উপদেষ্টা নাহিদ ইসলাম।

অনুষ্ঠানে শহীদ গোলাম নাফিজের বাবা মো. গোলাম রহমান, ঢাকার ভারপ্রাপ্ত বিভাগীয় কমিশনার মোহাম্মদ মমিনুর রহমান, শহীদ মীর মাহফুজুর রহমান মুগ্ধের ভাই স্নিগ্ধসহ স্কুল অ্যান্ড কলেজের শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

এএএইচ/এমআরএম/এএসএম

Advertisement