খেলাধুলা

৬২৯ দিন পর বাংলাদেশকে দিয়েই টেস্টে ফিরছেন পান্ত!

প্রায় দুই বছর আগে ভয়াবহ সড়ক দুর্ঘটনার কবলে পড়েছিলেন ভারতীয় ক্রিকেটার রিশাভ পান্ত। দুই বছরের দুঃস্বপ্ন কাটিয়ে অবশেষে আপন ভুবন, টেস্ট ক্রিকেটে ফিরতে যাচ্ছেন তিনি।

Advertisement

১৯ সেপ্টেম্বর, চেন্নাইতে বাংলাদেশের বিপক্ষে প্রথম টেস্টে ভারতীয় একাদশে থাকার কথা রয়েছে পান্তের। তাহলে, ৬২৯ দিন পর আবারও সাদা পোশাকের আন্তর্জাতিক ক্রিকেট খেলতে নামবেন ভারতীয় এই উইকেটরক্ষক ব্যাটার।

২০২২ সালের ২২ ডিসেম্বর গাড়ি দুর্ঘটনার কবলে পড়েন পান্ত। পুরো গাড়ি আগুনে পুড়ে ছাই হয়ে যায়। ওই গাড়িতেই ছিলেন পান্ত এবং অলৌকিকভাবে তিনি বেঁচে যান। তবে, কেউই তখন নিশ্চিত ছিলেন না যে, পান্ত বাকি জীবনে আবার ক্রিকেটে ফিরতে পারবেন। প্রায় দুই বছর পর পান্ত শুধু ফেরেনইনি, জীবনের নতুন অধ্যায় শুরু করতে যাচ্ছেন তিনি।

সোম এবং মঙ্গলবার যে অনুশীলন পর্ব অনুষ্ঠিত হয়েছে ভারতীয় দলের ক্রিকেটারদের, সেখানে রিশাভ পান্তের ব্যাটিং দেখে সবাই প্রায় ধরেই নিয়েছে, সেরা একাদশে থাকছেন পান্ত। চেন্নাইয়ের স্লো উইকটে স্পিনারদের বিপক্ষে অন্তত তিন ঘণ্টা অনুশীলন করেছেন ভারতীয় এই ব্যাটার।

Advertisement

এছাড়া ফিল্ডিং অনুশীলনেও বেশ সময় কাটিয়েছেন। মূল ভেন্যুতে জসপ্রিত বুমরাহকে সামলাতে হয়েছে তাকে। সে সঙ্গে চেন্নাইয়ের গরমে দীর্ঘসময় টিকে থাকার অনুশীলনও করতে হয়েছে তাকে। প্রসঙ্গত সেপ্টেম্বরে চেন্নাইয়ে গরম থাকে সর্বোচ্চ পর্যায়ে।

সব মিলিয়ে প্রধান কোচ গৌতম গম্ভীরের টেবিলে এখন দুইজন উইকেটরক্ষক ব্যাটার রয়েছেন, যাদের মধ্যে থেকে একজনকে বাংলাদেশের বিপক্ষে একাদশে রাখা হবে। তিনি কে? ধ্রুব জুরেল নাকি রিশাভ পান্ত? গত কয়েকদিনের অনুশীলন বিবেচনায় নিলে এ জায়গাতে রিশাভকেই দেখা যাওয়ার সম্ভাবনা বেশি।

আইএইচএস/

Advertisement