জাতীয়

সংসদ সচিবালয়ে যোগ দিলেন নতুন সচিব ড. আনোয়ার উল্যাহ

বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের নব নিযুক্ত সচিব ড. মো. আনোয়ার উল্যাহ এফসিএমএ সংসদ সচিবালয়ে যোগদান করেছেন।

Advertisement

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সংসদ সচিবালয়ে যোগদান করেন তিনি। এসময় সংসদ সচিবালয়ের কর্মকর্তা ও কর্মচারীদের পক্ষ থেকে তাকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

এরপর সংসদ সচিবালয়ের সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকে তিনি জাতীয় সংসদ ভবনের সংস্কার কাজ দ্রুততম সময়ে সম্পন্ন করার বিষয়ে গুরুত্বারোপ করেন।

গত ১৫ সেপ্টেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয়ের জারি করা আদেশে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগে সংযুক্ত অতিরিক্ত সচিব ড. মো. আনোয়ার উল্যাহকে সচিব হিসেবে পদোন্নতি দিয়ে জাতীয় সংসদ সচিবালয়ে পদায়ন করা হয়।

Advertisement

আরও পড়ুন

স্বাস্থ্য শিক্ষা বিভাগ ও সংসদ সচিবালয়ে নতুন সচিব শেখ হাসিনা ভারতে কোন স্ট্যাটাসে আছেন জানে না সরকার

ড. মো. আনোয়ার উল্যাহ ১৯৯১ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে (প্রশাসন) ক্যাডারে যোগদান করেন। সরকারের শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিদর্শক ও মাঠ প্রশাসনের উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে বিভিন্ন পদে তিনি কর্মরত ছিলেন। এছাড়া অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ (বাজেট অনুবিভাগ), জনপ্রশাসন মন্ত্রণালয় এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়ে তার কাজ করার অভিজ্ঞতা রয়েছে।

তিনি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় মেধা তালিকায় যথাক্রমে ১৯তম ও ৮ম স্থান অধিকার করেন এবং কৃতিত্বের সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে হিসাব বিজ্ঞান বিভাগে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। তিনি নেদারল্যান্ডের ম্যাচস্ট্রিক্ট স্কুল অব ম্যানেজমেন্ট থেকে এম বি এ এবং ম্যানেজেরিয়াল কন্ট্রোল ও ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম বিষয়ে পোস্ট গ্রাজুয়েশন ডিপ্লোমা লাভ করেন। আইসিএমএবি থেকে এফসিএমএ ডিগ্রি অর্জন করেন। এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি থাইল্যান্ড থেকে তিনি পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

স্থানীয় সম্পদ আহরণ ও স্থানীয় উন্নয়নে সম্পদের সর্বোচ্চ প্রয়োগ, স্থানীয় সরকার শক্তিশালীকরণ, জাতীয় বাজেট ব্যবস্থাপনা, দাপ্তরিক তথ্য ব্যবস্থাপনাসহ বিভিন্ন বিষয়ে জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে তার ১২টি গবেষণামূলক নিবন্ধ প্রকাশিত হয়েছে।

Advertisement

আইএইচআর/কেএসআর/এমএস