শিক্ষা

নিহত শিক্ষার্থীদের পরিবারকে অর্থ সহায়তা দেবে জাতীয় বিশ্ববিদ্যালয়

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে নিহত শিক্ষার্থীদের পরিবারকে আর্থিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ ও শিক্ষাপ্রতিষ্ঠানের যেসব শিক্ষার্থী আন্দোলনে শহীদ হয়েছেন, তাদের পরিবারের সদস্যরা পাবেন এ সহায়তা।

Advertisement

এ লক্ষ্যে এরই মধ্যে তালিকা পাঠানোর কাজ শুরু করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। অধিভুক্ত কলেজ ও প্রতিষ্ঠানগুলোকে আগামী ২৬ সেপ্টেম্বরের মধ্যে শহীদদের নাম, পরিচয়সহ তথ্য পাঠাতে নির্দেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দপ্তর থেকে গণমাধ্যমে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, গত ৪ সেপ্টেম্বর জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম আমানুল্লাহর সভাপতিত্বে সিন্ডিকেটের জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় সর্বসম্মত সিদ্ধান্ত হয় ছাত্র-জনতার গণঅভ্যুত্থানে নিহত শিক্ষার্থীদের পরিবারকে বিশ্ববিদ্যালয় থেকে আর্থিক সহায়তা দেওয়া হবে।

Advertisement

আরও পড়ুন

ছাত্র আন্দোলনে নিহত ৮৭৫, আহত ৩০ হাজারের বেশি: এইচআরএসএস প্রাথমিকের পাঠ্যবই সময়মতো দিতে দ্রুত কাজ করছি

এ ধারাবাহিকতায় নিহত শিক্ষার্থীদের বিস্তারিত তথ্য চেয়ে গত ১২ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের কলেজ মনিটরিং অ্যান্ড ইভ্যালুয়েশন দপ্তর থেকে সংশ্লিষ্ট সব কলেজ ও শিক্ষাপ্রতিষ্ঠানে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সব কলেজ ও শিক্ষাপ্রতিষ্ঠানে স্নাতক (পাস), স্নাতক (সম্মান), স্নাতকোত্তর ও প্রফেশনাল কোর্সে অধ্যয়নরত অবস্থায় ২০২৪ সালের জুলাই ও আগস্টে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে যেসব শিক্ষার্থী শহীদ হয়েছেন, তাদের তালিকা স্ব স্ব কলেজ থেকে বিশ্ববিদ্যালয়ের ছক অনুযায়ী তথ্য ও ঘটনা যাচাই করে অনলাইনে ২৬ সেপ্টেম্বরের মধ্যে পাঠাতে হবে।

এ সংক্রান্ত বিস্তারিত তথ্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

Advertisement

এএএইচ/কেএসআর/এমএস