জাতীয়

নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বাড়াতে জার্মান সহায়তা চায় বাংলাদেশ

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এবং রেলপথ মন্ত্রণালয়ের দায়িত্বে নিয়োজিত উপদেষ্টা ফাওজুল কবির খানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন ঢাকায় নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত অখিম স্ট্রটার।

Advertisement

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) রাজধানীর রেল ভবনে উপদেষ্টার দপ্তরে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। সাক্ষাৎকালে অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা হিসেবে যোগদান করায় ফাওজুল কবির খানকে রাষ্ট্রদূত শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

ফাওজুল কবির বলেন, জনগণের প্রত্যাশা পূরণে বর্তমান সরকার কাজ করে যাচ্ছে। দুর্নীতি প্রতিরোধ, সুশাসন প্রতিষ্ঠা, জনগণের ভোগান্তি লাঘব এবং জনপ্রত্যাশা পূরণ এ সরকারের প্রধান ম্যান্ডেট।

বাংলাদেশে লোকোমোটিভ ও ক্যারেজ সরবরাহ এবং নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বৃদ্ধিতে উপদেষ্টা জার্মান সরকারের সহযোগিতা কামনা করেন। রাষ্ট্রদূত জার্মান রেলওয়ে ডিপার্টমেন্টের সঙ্গে আলোচনা করে এ ব্যাপারে প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের আশ্বাস দেন।

Advertisement

নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বৃদ্ধিতে বাংলাদেশ ও জার্মান সরকারের মধ্যে একটি এমওইউ স্বাক্ষরের প্রক্রিয়া চলমান রয়েছে বলে জানান তিনি। এমওইউ সই হলে প্রয়োজনীয় আর্থিক, কারিগরি ও নীতি সহায়তা প্রদান সম্ভব হবে বলে রাষ্ট্রদূত উল্লেখ করেন।

সাক্ষাৎকালে রেলপথ মন্ত্রণালয়ের সচিব আব্দুল বাকী এবং বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক সরদার শাহাদাত আলী উপস্থিত ছিলেন।

এসইউজে/এমকেআর/এএসএম

Advertisement