খেলাধুলা

বাংলাদেশ আর আগের মতো নেই: ভারতকে সতর্ক করলেন ওয়াসিম জাফর

বাংলাদেশ আর আগের মতো নেই, মানসিকতা বদলে গেছে। বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজে নামার আগে ভারতীয় দলকে সতর্ক করে দিলেন দেশটির সাবেক ওপেনার ওয়াসিম জাফর।

Advertisement

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের ব্যাটিং কোচ ছিলেন। বাংলাদেশের ঘরোয়া লিগে খেলা এবং বিভিন্ন সময় এ দেশের ক্রিকেটারদের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা রয়েছে ওয়াসিম জাফরের। তাই বাংলাদেশের ক্রিকেট সম্পর্কে ভালোই জ্ঞান আছে তার।

দুদিন পর চেন্নাইয়ে শুরু হচ্ছে ভারত ও বাংলাদেশের মধ্যকার প্রথম টেস্ট। ভারত ঘরের মাঠে বরাবরই অপ্রতিরোধ্য, এর আগে এই প্রতিপক্ষের বিপক্ষে কখনও টেস্ট জিততে পারেনি বাংলাদেশ।

তবে এবারের প্রেক্ষাপট ভিন্ন। সদ্যই পাকিস্তানের মাটি থেকে ইতিহাস গড়ে ২-০ ব্যবধানে টেস্ট সিরিজ জিতে এসেছে নাজমুল হোসেন শান্তর দল। তাই বাংলাদেশকে আর আগের বাংলাদেশ ভাবার সুযোগ নেই।

Advertisement

বিশেষ করে বাংলাদেশের বোলিং লাইনআপ এখন আগের থেকে অনেক বেশি ক্ষুরধার হয়েছে। যে বাংলাদেশ একসময় স্পিননির্ভর ছিল, তাদের এখন আছে সমীহ করার মতো পেসার। তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান আছেন। নাহিদ রানা, হাসান মাহমুদদের মতো তরুণরা উঠে এসেছেন।

স্পিন বোলিংয়ে আছেন সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলামের মতো পরীক্ষিত স্পিনাররা। সবমিলিয়ে বাংলাদেশ দলকে নিয়ে ভারতকে সতর্ক থাকতে বললেন সাবেক টেস্ট ওপেনার ওয়াসিম জাফর ।

ওয়াসিম জাফর বলেন, ‘এবারে বাংলাদেশ দল অনেক বেশি অভিজ্ঞতা নিয়ে এসেছে। আগে ওরা নিজেদের ঘরের মাঠে ভালো খেলতো, সেটা সকলে জানতো। কিন্তু এখন ওরা বিদেশের মাটিতেও ভালো লড়াই দিচ্ছে। ওরা নিউজিল্যান্ডকে নিউজিল্যান্ডের মাটিতে গিয়ে বে ওভালে হারিয়ে এসেছে। এছাড়াও সাম্প্রতিক সময় পাকিস্তানে গিয়ে রাওয়ালপিন্ডিতে পরপর দুটো টেস্টেই জিতে এসেছে।’

‘সীমিত ওভারের ফরম্যাটে ওরা বিদেশের মাটিতে মাঝে মধ্যেই ভালো পারফরমেন্স দেখিয়েছে। বেশ কয়েকজন সিনিয়র ক্রিকেটার রয়েছে মুশফিকুর রহিম, সাকিব আল হাসানের পর যারা দলের জুনিয়রদের ভালো গাইড করে। ফলে ওরাও ভালোই লড়াই দেবে।’

Advertisement

বাংলাদেশে যুব ক্রিকেটে কাজ করা জাফর আরও বলছেন, ‘মেহেদী হাসান মিরাজ আর নাজমুল হোসেন শান্ত আমার সময় থেকেই খেলছে। শান্তকে বাদ দেওয়া হয়েছিল, এরপর আমার সঙ্গে ওর কথাও হয়। আর মেহেদীর লড়াই করার মানসিকতা প্রবল। বাংলাদেশ আগের মতো নেই, এখন মানসিকতায় অনেকটাই বদল এনেছে। এখন আর স্পিন সহায়ক নয়, বাউন্সি উইকেটে খেলতে চায় ওরা, এমন কি নিজেদের দেশে খেলা হলেও।’

আফগানিস্তানের বিপক্ষে ঘরের মাঠে সিরিজটির উদাহরণ টেনে ভারতের সাবেক ওপেনার বলেন, ‘আফগানিস্তানের বিপক্ষে সিরিজ জিতেছিল মূলত জোরে বোলিংয়ের ওপর ভরসা করেই, সেই সিরিজ থেকেই তাই ওরা মানসিকতার কিছুটা পরিবর্তন শুরু করে।’

এমএমআর/এএসএম