তথ্যপ্রযুক্তি

পানির বোতল গাড়িতে রেখে ভুল করছেন না তো?

সবাই কমবেশি কাজটি করেন, গাড়িতে ওঠার সময় একটি পানির বোতল কিনে নেন। তারপর গাড়ির ড্যাশবোর্ড বা সিটের উপরই সেটি রেখে দেন। এই কাজটি আজকের পর থেকে ভুলেও করবেন না। কারণ আপনার এই ছোট্ট ভুল থেকেই ঘটে যেতে পারে বড় দুর্ঘটনা।

Advertisement

রাস্তার দোকান থেকে সাধারণত যে সব পানীয় জলের বোতল কেনা হয়, তার অধিকাংশ প্লাস্টিকের। প্লাস্টিকের এই বোতলে সূর্যের আলো পড়লে লেন্সের মতো কাজ করে। বোতলের ভেতর দিয়ে সূর্যরশ্মি যাওয়ার সময় ঘনীভূত হয়ে যায়। ফলে তাপ উৎপন্ন হয়। এ থেকে যে কোনো সময় আগুন লেগে যেতে পারে।

আরও পড়ুন গাড়িতে এসি চালালে কতটুকু তেল খরচ হয়?

২০২১ সালে ম্যাসাচুসেটসের স্টোনহামে একটি বাড়িতে আগুনের কারণ ছিল একটি বোতল। অগ্নিকাণ্ডের কারণ তদন্তে দেখা গেছে যে সূর্যের রশ্মি কয়েক ঘণ্টার জন্য বারান্দায় ফেলে রাখা বিয়ারের বোতল। এমনকি ২০১৭ সালের আইডাহো পাওয়ার একটি ভিডিও পোস্ট করেছিল যেটি একটি পানির বোতল দেখানো হয়েছে যা একটি ট্রাকের ভেতরে কিছু সময়ের জন্য রেখে দেওয়া হয়েছিল, সেখান থেকে কিছুক্ষণ পর ধোঁয়া সৃষ্টি করতে শুরু করে। কারণ এতে ধীরে ধীরে সিটটিকে পুড়িয়ে গর্ত তৈরি হচ্ছিল। সৌভাগ্যক্রমে, সেই ক্ষেত্রে, আগুন শুরু হওয়ার আগেই পরিস্থিতি সমাধান করা হয়েছিল।

স্বচ্ছ প্লাস্টিকের বোতলে এই ধরনের ঘটনা ঘটার সম্ভাবনা বেড়ে যায়। কারণ স্বচ্ছ বোতলগুলো লেন্সের মতো সূর্যের আলোকে ফোকাস করে। বোতলে যদি পানি থাকে, তাহলেও এই ঘটনা ঘটতে পারে। কারণ পানি সূর্যালোককে ঘনীভূত করতে সাহায্য করে। ফলে তাপ একক বিন্দুতে পৌঁছে যায়।

Advertisement

বোতলের উপর সরাসরি সূর্যের আলো পড়লে এমন ঘটনা ঘটার সম্ভাবনা বেড়ে যায়। যদিও এই ঘটনা খুবই বিরল। কিন্তু সতর্কতা অবলম্বন করা জরুরি। এই সমস্যা এড়াতে গাড়ির সিটের উপর বা খোলা জায়গায় পানির বোতল না রাখাই ভালো। সরাসরি সূর্যের আলো পড়ে না এমন জায়গাতেই পানির বোতল রাখুন। যেমন গ্লাভ বক্স। কিংবা পানির বোতল কাপড় বা অন্য কিছু দিয়ে ঢেকে রাখতে পারেন।

আরও পড়ুন জানালা খোলা রাখলে গাড়ির মাইলেজ কি কমে যায়? কত কিলোমিটার চালানোর পর গাড়ির সার্ভিসিং প্রয়োজন?

সূত্র: ফক্স ওয়েদার, নিউজ ১৮

কেএসকে/এএসএম

Advertisement