দেশজুড়ে

মোংলায় রাস্তা আটকে মাছের ব্যবসা, জনদুর্ভোগ

মোংলায় তাজমহল রোড আটকে ভটভটি, অটোভ্যান ও ট্রাক রেখে চলছে মাছের ব্যবসা। এতে করে এই সড়কে কোনো যানবাহন চলাচল করতে পারছে না। ফলে বাড়ছে জনদুর্ভোগ। এছাড়া মাছের পানি পড়ে অনবরত সড়কগুলো নোংরা থাকছে। ফলে যানবাহন চলাচলের সময় পাকা সড়ক নষ্ট হয়ে খোয়া বেরিয়ে পড়েছে। এলাকাবাসীর দাবি, দ্রুততম সময়ের মধ্যে সড়কের ওপর মাছের ব্যবসা বন্ধ করা না গেলে সড়কগুলো খানাখন্দে ভরে যাবে। এতে বাড়বে দুর্ঘটনার ঝুঁকি।

Advertisement

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সরেজমিনে দেখা যায়, পৌর শহরের অন্যতম সড়ক তাজমহল রোডের দুই পাশ আটকে ভোর থেকে দুপুর ২টা পর্যন্ত ট্রাক, অটোভ্যান ও ভটভটি রেখে মাছ বিক্রি করা হচ্ছে। এছাড়া আরও বেশ কয়েকটি স্থানে সড়কের ওপরে ভটভটি ও ছোট ট্রাক রেখে মাছে দেওয়া বরফ বিক্রি হচ্ছে।

এ পথে চলাচল করা অটোভ্যানচালক ওয়াহেদ গাজী, মো. সোবাহান মল্লিক ও নাসির উদ্দিন বলেন, প্রতিদিন ১৫-২০ বার এই সড়ক দিয়ে যেতে হয়। কিন্তু সড়কের দুই পাশে মাছের ব্যবসা করায় আমাদের সময়ের অপচয়সহ যানজট সৃষ্টি হচ্ছে। গাড়িতে মাছ উঠানো পর্যন্ত সড়কে দাঁড়িয়ে থাকতে হয়। মাছ দেওয়া শেষ হলেই আমরা চলাচল করতে পারি। এতে চরম দুর্ভোগে পড়তে হয় তাদের।

সাধারণ পথচারী মোংলা সরকারি কলেজের শিক্ষক মনিমোহন অধিকারী বলেন, তার মতো অনেকেরই চলাফেরায় প্রতিনিয়ত দুর্ভোগে পড়তে হয়। রাস্তা আটকে দুই পাশে মাছের ব্যবসার কারণে এই দুর্ভোগ।

Advertisement

মাছ ব্যবসায়ী বাবু মোল্লা ও রুবেল হোসেন বলেন, রাস্তার দুই পাশে মাছের আড়ত থাকায় এই সমস্যা হচ্ছে, কি করার আছে বলেন? পৌর কর্তৃপক্ষ সড়কটির (তাজমহল রোড) দুই পাশ আরও বড় করলে সমস্যা থাকবে না।

এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. তারিকুল ইসলাম বলেন, এ পর্যন্ত বেশ কয়েকটি মোবাইল কোর্ট পরিচালনা করাসহ ৫০ এর বেশি ব্যক্তিকে অর্থদণ্ড দেওয়া হয়েছে। কিন্তু তাতেও সমস্যার সমাধান হচ্ছে না। এক্ষেত্রে মাছ ব্যবসায়ীদের উচ্ছেদ করে বিকল্প কোনো জায়গা দেওয়া যায় কি না সেটি নিয়ে ভাবা হচ্ছে।

আবু হোসাইন সুমন/জেডএইচ/এএসএম

Advertisement