লাইফস্টাইল

চিংড়ি পোলাও রাঁধবেন যেভাবে

পোলাও খেতে পছন্দ করেন ছোট-বড় সবাই। সাধারণত মুরগির, গরু বা খাসির মাংসের সঙ্গে খাওয়া হয় পোলাও। তবে চাইলে স্বাদ বদলাতে তৈরি করতে পারেন চিংড়ি পোলাও। একবার খেলেই মুখে লেগে থাকবে এর স্বাদ। জেনে নিন চিংড়ি পোলাওয়ের সহজ রেসিপি-

Advertisement

উপকরণ

১. চিংড়ি আধা কেজি২. পেঁয়াজ কুচি ১ কাপ৩. টমেটো কুচি ১ কাপ৪. কাঁচা মরিচ ৪-৫টি৫. লবণ স্বাদমতো৬. বাসমতি বা পোলাও চাল আধা কেজি৭. আদাবাটা ১ টেবিল চামচ৮. রসুন বাটা ২ টেবিল চামচ৯. আস্ত গরম মসলা ৫ গ্রাম১০. তেজপাতা ২টি১১. শুকনো মরিচের গুঁড়া ১ টেবিল চামচ১২. হলুদ গুঁড়া আধা টেবিল চামচ১৩. ধনে গুঁড়া ১ টেবিল চামচ১৪. টকদই আধা কাপ১৫. গোলাপ জল ১ চা চামচ ও১৬. কেওড়া জল আধা চা চামচ।

আরও পড়ুন পায়ের রং বদলে যাওয়া পিএডি’র লক্ষণ নয় তো?  ফ্যাটি লিভার হলে মুখে যেসব লক্ষণ দেখা দেয় 

পদ্ধতি

Advertisement

প্রথমে বাসমতি বা পোলাও চাল ঘণ্টাখানেক ধুয়ে রাখতে হবে। তারপর চালের পানি ঝরিয়ে নিন। অন্যদিকে কেটে ধুয়ে রাখা চিংড়িগুলোতে লবণ, হলুদ, মরিচের গুঁড়া মিশিয়ে নিন।

এবার চুলায় প্যাসয়ে তেল গরম করে চিংড়িগুলো ভেজে তুলে নিন। তারপর তেজপাতা, আস্ত গরম মসলা ও পেঁয়াজ কুচি ভেজে নিন। পেঁয়াজ হালকা ভাজা হলে তাতে টমেটো কুচি দিয়ে নেড়ে চেড়েনিন।

এরপর আদা-রসুন বাটা মিশিয়ে নেড়ে ভালো করে কষিয়ে নিন। কিছুক্ষণ পর ২ টেবিল চামচ টকদই দিয়ে আবারও কষিয়ে নিন। সামান্য পানি দিয়ে ভালো করে মসলা কষাতে হবে।

এরপর ধনে গুঁড়া, মরিচ গুঁড়া, লবণ ও কয়েকটি কাঁচা মরিচ দিয়ে ভালো করে নাড়ুন। ৫ মিনিট কষিয়ে নিন। তেল উপরে উঠে এলে দিয়ে দিন সামান্য চিনি ও চিংড়িগুলো। তারপর ঢেকে রান্না করুন ৫ মিনিট।

Advertisement

মসলা থেকে চিংড়ি মাছগুলো একটি পাত্রে তুলে নিন। আর ওই মসলায় চাল দিয়ে দিন। মসলার সঙ্গে চাল ভালো করে মিশিয়ে নিন। এবার এতে পরিমাণমতো গরম পানি ঢেলে দিন।

কয়েকটি কাঁচা মরিচও দিয়ে দিতে পারেন। তারপর ঢেকে দিন। চাল সেদ্ধ হয়ে এলে পরিমাণমতো কেওড়া জল ও কয়েক ফোঁটা গোলাপ জল ছড়িয়ে দিয়ে রান্না হতে দিন কিছুক্ষণ।

তারপর পোলাও নেড়ে চুলা বন্ধ করে দিন। ৫ মিনিট ঢেকে রাখুন। ব্যাস তৈরি হয়ে গেল চিংড়ির পোলাও। ছুটির দিনে পরিবারসহ উপভোগ করুন দারুন স্বাদের এই পোলাও।

জেএমএস/জিকেএস